আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
কুমিল্লায় সিভিল সার্জন অফিসের নাম ভাঙ্গিয়ে চলছে ভুয়া হাসপাতাল ও ভুয়া ডাক্তার       বিএনপিতে রাজনীতিকরা উপেক্ষিত: ব্যবসায়ী ও পেশাজীবীদের জয়জয়কার!      রামপুরা থানা আওয়ামীলীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছে বিএনপি-জামায়াত নেতারা!      নিষিদ্ধ বিট কয়েনের গোপন বাজারে ছদ্মনামে লেনদেন      বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া       দিনদিন বাড়ছে ডাক্তারের সংখ্যা: গত পাঁচ বছরে ২৫ হাজার এমবিবিএস ডাক্তার      ডিএনসিসি উপনির্বাচন: আদালতের মাধ্যমে উপনির্বাচন স্থগিত করার আশঙ্কাই সত্য হলো      
বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া
Published : Thursday, 18 January, 2018 at 1:03 AM
বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া বিডিহটনিউজ,ঢাকা: অন-অ্যারাইভাল ভিসায় ইন্দোনেশিয়া যাওয়ার সুযোগ নিচ্ছে মানবপাচারকারী চক্র। ভিসা ছাড়া যাওয়ার সুযোগ থাকায় প্রথমে ঢাকা থেকে বালি বা জাকার্তায় নেয়া হয়। এরপর সুযোগমতো নৌকাযোগে জাভা সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া বা অস্ট্রেলিয়া পাঠানোর চেষ্টা করে  পাচারকারী চক্র। এনিয়ে মাঝে মধ্যেই দুর্ঘটনার খবর পাওয়া যায়। সর্বশেষ মালয়েশিয়াতে ১৭২ জন বাংলাদেশি গ্রেপ্তারের পর নতুন রুট সম্পর্কে জানতে পেরেছে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের কর্মকর্তারা ইন্দোনেশিয়া হয়ে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট সম্পর্কে জানতে পেরেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মালয়েশিয়া সরকার একাধিক অভিযান এবং সমুদ্রপথে টহল জোরদারের পর মানবপাচারের রুট পরিবর্তন করেছে পাচারকারী চক্র। পোর্ট এন্ট্রি (বন্দরে প্রবেশের পর) ভিসার সুযোগ নিয়ে এই চক্র প্রথমে মানবপাচার করছে ইন্দোনেশিয়ার জাকার্তা ও বালিতে। পরে জাভা সাগর পাড়ি দিয়ে প্রথমে মালয়েশিয়ায় পৌঁছে দেয়ার চেষ্টা করা হয়। সুযোগ পেলে অস্ট্রেলেশিয়ায় (অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নিউ গিনি ও তৎসংলগ্ন কিছু প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ) পৌঁছে দেয়ার চেষ্টা করা হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের কালো তালিকাভুক্তরা ইন্দোনেশিয়া হয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে। বিমানবন্দরের মাধ্যমে ঢুকতে পারবেন না- এমনটা জেনে ঝুঁকিপূর্ণ নতুন রুটের আশ্রয় নিচ্ছে কিছু বাংলাদেশি তরুণ। সর্বশেষ গ্রেপ্তারকৃতদের সঙ্গে আলাপ করে বাংলাদেশ দূতাবাস জেনেছে, আটককৃত ৫০ জন বাংলাদেশির বয়স ২০ থেকে ৪৫ এর মধ্যে হবে। এদের অনেকে আগে মালয়েশিয়ায় ছিল। অবৈধভাবে কাজ করা বা কাজের অনুমোদন  মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। এ কারণে তাদের নাম ওঠে কালো তালিকায়। ফলে তাদের বৈধ পথে মালয়েশিয়ায় আসার সুযোগ ছিল না। এর আগে ২০১৬ সালের মে মাসে বাংলাদেশি পর্যটকদের বিনা ভিসায় ইন্দোনেশিয়া ভ্রমণের সুবিধা দেয়া হয়। এ সময় বলা হয়, ৩০ দিন অবস্থানের জন্য বাংলাদেশিদের ইন্দোনেশিয়ার বিমানবন্দরে ৩০ ডলার পরিশোধ করতে হবে। সঙ্গে হোটেল বুকিং, ফিরতি বিমান টিকিট ও আর্থিক সচ্ছলতার কাগজপত্র থাকতে হবে। বালি ও জাকার্তা বিমানবন্দর দিয়ে ভিসা ছাড়া প্রবেশের সুযোগ দেয়া হচ্ছে। এ কারণে সহজেই ইন্দোনেশিয়া প্রবেশে বেগ পেতে হচ্ছে না আদম পাচারকারী চক্রের। এর ষোলআনা সুযোগ নিচ্ছে চক্রটি।   







অপরাধ পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com