আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
কুমিল্লায় সিভিল সার্জন অফিসের নাম ভাঙ্গিয়ে চলছে ভুয়া হাসপাতাল ও ভুয়া ডাক্তার       বিএনপিতে রাজনীতিকরা উপেক্ষিত: ব্যবসায়ী ও পেশাজীবীদের জয়জয়কার!      রামপুরা থানা আওয়ামীলীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছে বিএনপি-জামায়াত নেতারা!      নিষিদ্ধ বিট কয়েনের গোপন বাজারে ছদ্মনামে লেনদেন      বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া       দিনদিন বাড়ছে ডাক্তারের সংখ্যা: গত পাঁচ বছরে ২৫ হাজার এমবিবিএস ডাক্তার      ডিএনসিসি উপনির্বাচন: আদালতের মাধ্যমে উপনির্বাচন স্থগিত করার আশঙ্কাই সত্য হলো      
এবার গুগলে সাবক্রিপশন ফি দিয়ে খবর পড়তেও হবে!
Published : Tuesday, 3 October, 2017 at 4:32 AM
এবার গুগলে সাবক্রিপশন ফি দিয়ে খবর পড়তেও হবে!তথ্য-প্রযুক্তি ডেস্ক: এবার গুগলে সংবাদমাধ্যমের খবর পড়তেও টাকা লাগবে। নতুন নিয়ম চালু করেছে বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল।
ফলে নতুন নিয়মে সংবাদমাধ্যমের প্রকাশকরা পাঠকের কাছ থেকে সাবস্ক্রিবশন ফি নিতে পারবে। সোমবার গুগলের পক্ষ থেকে নতুন এ নিয়ম চালুর ঘোষণা দেয়া হয়। খবর- ডন'র।
তবে গুগলের এ নিয়ম এমন সময় চালু করা হয়েছে যখন বিশ্বের বড় বড় সংবাদমাধ্যম গুলো সাবক্রিপশন ফি পদ্ধতি বন্ধ করে দিচ্ছে। ফলে গুগলের এ পদ্ধতি কতটা সফল হবে- তা নিয়ে সন্ধিহান বিশ্লেষকরা।
গুগলের ভাইস প্রেসিডেন্ট ফিলিপ সিন্ডলার জানিয়েছেন, নতুন এ নিয়মের ফলে দীর্ঘদিন ধরে চলা অনুসন্ধান প্রক্রিয়ায় পরিবর্তন আনা হবে।
সাবক্রিপশন ছাড়াই অনুসন্ধান করে যে কোনো খবর বের করার সুযোগ আর থাকবে না। প্রকাশকরা পাঠকের জন্য যেসব খবর উন্মুক্ত রাখবে সাবক্রিপশন ছাড়া শুধুমাত্র সেগুলোই পড়া যাবে।
সংবাদমাধ্যমের পক্ষ থেকে যেসব খবরের জন্য সাবক্রিপশন ফি চাওয়া হবে- সেগুলো সাবক্রিপশন ফি দিয়ে পড়তে হবে।
এতদিন গুগলে যে প্রক্রিয়ায় অনুসন্ধান করা হতো সেটাকে বলা হতো 'ফার্স্ট ক্লিক ফ্রি' পদ্ধতি। এখন থেকে এর পরিবর্তে নতুন যে নিয়ম চালু হচ্ছে তার নাম দেয়া হয়েছে 'ফ্লেক্সিবল স্যাম্পলিং'।
'ফ্লেক্সিবল স্যাম্পলিং' প্রক্রিয়ায় প্রকাশকরা 'পেওয়াল' অপশনের মাধ্যমে সাবক্রিপশন ফি আদায় করতে পারবে। তবে সংবাদ প্রকাশকদের মাসে অন্তত ১০টি সংবাদ বিনামূল্যে পাঠকদের পড়ার সুযোগ দেয়ার পরামর্শ দিচ্ছে গুগল।
অন্যদিকে সাবক্রিপশন প্রক্রিয়া যাতে কঠিন না হয় এজন্য গুগল সংবাদমাধ্যমগুলোর সঙ্গে কাজ করবে। সাবক্রিপশন করতে ইচ্ছুক ব্যক্তিদের নাম, ফোন নম্বর, ই-মেইল বা অন্যান্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com