আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
কুমিল্লায় সিভিল সার্জন অফিসের নাম ভাঙ্গিয়ে চলছে ভুয়া হাসপাতাল ও ভুয়া ডাক্তার       বিএনপিতে রাজনীতিকরা উপেক্ষিত: ব্যবসায়ী ও পেশাজীবীদের জয়জয়কার!      রামপুরা থানা আওয়ামীলীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছে বিএনপি-জামায়াত নেতারা!      নিষিদ্ধ বিট কয়েনের গোপন বাজারে ছদ্মনামে লেনদেন      বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া       দিনদিন বাড়ছে ডাক্তারের সংখ্যা: গত পাঁচ বছরে ২৫ হাজার এমবিবিএস ডাক্তার      ডিএনসিসি উপনির্বাচন: আদালতের মাধ্যমে উপনির্বাচন স্থগিত করার আশঙ্কাই সত্য হলো      
অবশেষে বাংলা সাইটে সরাসরি বিজ্ঞাপন দেবে গুগল এ্যাডসেন্স
Published : Wednesday, 27 September, 2017 at 4:06 PM
অবশেষে বাংলা সাইটে সরাসরি বিজ্ঞাপন দেবে গুগল এ্যাডসেন্সতথ্য-প্রযুক্তি প্রতিবেদক: বাংলা ওয়েবসাইটগুলোর জন্য সুখবর নিয়ে এলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এখন থেকে বাংলা ভাষার ওয়েবসাইটগুলোতেও সরাসরি বিজ্ঞাপন সমর্থন করবে প্রতিষ্ঠানটি। বাংলা ভাষার ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্স চালুর ঘোষণা দিয়েছে তারা।
গত মঙ্গলবার এ বিষয়ে গুগল অ্যাডসেন্সের এক ব্লগপোস্টে বিস্তারিত জানানো হয়। সিঙ্গাপুরে গুগল অফিসে অনুষ্ঠিত ‘টপ কন্ট্রিবিউটর সামিট’-এ প্রাথমিকভাবে বিষয়টি জানানো হয়। এর পরেই ব্লগপোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।
তবে, গুগল এসব বিজ্ঞাপন পাওয়া যাবে শর্তসাপেক্ষে। এজন্য বাংলা সাইটগুলোকে গুগলের কাছে আবেদন করতে হবে। সংস্থাটির নির্ধারিত নীতিমালা পূরণ হলেই আবেদনকারীর সাইটে গুগলের বিজ্ঞাপন প্রদর্শিত হবে।
বর্তমানে ৪০টি ভাষায় গুগল অ্যাডসেন্স চালু রয়েছে। বাংলা ভাষায় অ্যাডসেন্স চালু হওয়ায় নতুনমাত্রা যুক্ত হবে বলে মনে করছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার। তিনি বলেন, ‘গুগল অ্যাডসেন্সের বাংলা ভাষায় সমর্থনের বিষয়টি দীর্ঘদিনের প্রত্যাশিত ছিল। কারণ, এটি অন্যতম একটি ডিজিটাল টুলস। এটা বাংলা ভাষাভাষী ওয়েবসাইটগুলোর জন্য দারুণ সহায়ক হবে।’
গুগলের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ‘সারাবিশ্বের ৩৫ কোটি মানুষের ভাষা বাংলা। আর বাংলা ভাষায় গুগল অ্যাডসেন্সের স্বীকৃতি মূলত ডিজিটাল দুনিয়ায় বাংলা ভাষার শক্তিশালী অবস্থানকেই তুলে ধরছে।’
গুগলের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে।
গুগলের বাংলা ভাষা নিয়ে কাজ করা গুগল ডেভলপার গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস বলেন, ‘অনলাইনে বাংলার ব্যবহার বেশি হওয়ায় গুগল অ্যাডসেন্স এখন বাংলা ভাষাতেও ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। এটা অবশ্যই বাংলা ভাষাভাষীভিত্তিক ওয়েবসাইটের জন্য বেশ ভালো।’
এই বিষয়ে বেসিস মেম্বার`স ওয়েলফেয়ার ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এবং সরকারের সাথে অনলাইন আয় নিয়ে কাজ করা দেলোয়ার হোসেন ফারুক বলেন, এটি আমাদের দীর্ঘদিনের দাবী ছিল।শুধুমাত্র গুগল এ্যাডসেন্স বাংলাভাষা সাপোর্ট না করার কারণে আমরা বঞ্চিত হচ্ছিলাম মিলিয়ন ডলারের কটেন্ট আয় থেকে। এবার এই সমস্যার সমাধান হলো।
গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন যা মূলত একটি লাভ-অংশীদারি প্রকল্প। গুগল অ্যাডসেন্সের সাহায্যে ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের কনটেন্ট থেকে আয় করতে পারেন। অ্যাডসেন্স গুগলের বিজ্ঞাপন প্রচার করে । এ প্রোগ্রামের মাধ্যমে গুগল তৃতীয় পক্ষের বিভিন্ন বিজ্ঞাপন বিভিন্ন সাইটে প্রদর্শন করে। আর ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে সাইটের মালিক অর্থ উপার্জন করতে পারেন। বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে প্রাপ্ত অর্থের ৬৮ শতাংশ (কনটেন্টের ক্ষেত্রে) এবং ৫১ শতাংশ (সার্চের ক্ষেত্রে) সাইটের মালিকদের দেয় গুগল। অ্যাডসেন্স ওয়েবসাইটের পাশাপাশি ইউটিউব, মোবাইল অ্যাপেও ব্যবহার করা যায়। গুগল কর্তৃক ব্যবহারকারীকে একটি কোড দেওয়া হয়, যা ব্যবহারকারী ওয়েবসাইটে ব্যবহার করতে হয় বিজ্ঞাপন দেখানোর জন্য। আর মাস শেষে আয় ১০০ ডলার বা তার বেশি অতিক্রম করলে গুগল থেকে চেকের মাধ্যমে অর্থ পাঠানো হয়। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে https://goo.gl/CEFVCD-এ ঠিকানায়।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com