আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
অং সান সু চি ও তার সরকার বালিতে মাথা গুঁজে রেখেছে: অ্যামনেস্টি      রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্প-হাসিনা আলোচনা: প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের পরস্পর বিরোধী দাবী!      হঠাৎ সুর পাল্টাল সু চি: সু চির বক্তব্যে গুরুত্বপূর্ণ যেসব বিষয়...      সুপেয় পানির জন্য রোহিঙ্গাদের হাহাকার      বাসর রাতে বরকে শাসরোধ করে হত্যার পর লাশ গুমের চেষ্টা!      ঝালকাঠিতে ভেঙ্গে পড়েছে শেরেবাংলা স: প্রা: বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা      রোহিঙ্গাদের দূদর্শার নাম আরসা বা আল ইয়াকিন      
বাংলাদেশে শরণার্থী রোহিঙ্গার সংখ্যা পৌনে ৪ লাখ ছাড়িয়েছে: আইওএম
Published : Thursday, 14 September, 2017 at 12:08 AM, Count : 93
বাংলাদেশে শরণার্থী রোহিঙ্গার সংখ্যা পৌনে ৪ লাখ ছাড়িয়েছে: আইওএমবিডিহটনিউজ,কক্সবাজার: মিয়ানমারে গত ২৫ আগস্ট নতুন করে রোহিঙ্গাবিরোধী সহিংসতা শুরুর পর থেকে দলে দলে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করেন রোহিঙ্গারা। এরইমধ্যে এ সংখ্যা তিন লাখ ৭৯ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। বুধবার রাত সাড়ে ৮টার দিকে আইওএম’র কক্সবাজার অফিসে এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়।
আইওএম’র মুখপাত্র ক্রীস লুম জানান, রাখাইনে সহিংস ঘটনায় প্রতিদিনই সীমান্ত পাড়ি দিয়ে আসছে রোহিঙ্গারা। গত ২৫ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ৩ লাখ ৭৯ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। এ অবস্থা চলতে থাকলে আগামী কয়েকদিনের মধ্যে ৪ লাখে পৌঁছবে।
এসময় ক্রীস লুম আরও বলেন, ‘উদ্বাস্তু হয়ে আসা এসব রোহিঙ্গাদের খাদ্য, বাসস্থান ও স্বাস্থ্য সেবাসহ নানা সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। একই সঙ্গে এসব মানুষের স্বাস্থ্য ঝুঁকি কমাতে ‘আইওএম’র পাশাপাশি কাজ করছে ‘ইউএনএইচসিআর’ সহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থা।
প্রেস ব্রিফিংয়ে ‘ইউএনএইচসিআর’এর কক্সবাজার প্রতিনিধি সৌভিক দাশ টামাল ও জুসেফ ত্রিপুরাসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।
জাতিসংঘের তথ্যমতে, এ পর্যন্ত ৩ লাখ ৭০ হাজার মানুষ বাংলাদেশে অনুপ্রবেশ করার কথা বলা হলেও স্থানীয় সূত্র মতে এই সংখ্যা আরও বেশি। এর আগে গত বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের  রাখাইন রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। এসময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা। এরপর আন্তর্জাতিক মহল নানাভাবে চাপ সৃষ্টি করে মিয়ানমার সরকারের ওপর। কিন্তু, এর কোন তোয়াক্কা না করে রাখাইনে ফের সেনা মোতায়েন করলে বিদ্রোহী গ্রুপের সঙ্গে জড়িয়ে পড়ে সে দেশের সেনাবাহিনী ও পুলিশ।







জাতীয় পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com