আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
হেয়ার স্কুলের প্রাপ্তন ছাত্র হিসেবে কলকাতার বিভিন্ন সড়কে জিয়াউর রহমানের ছবি      পলাতক আসামিকে ভারতে রেখে এলেন আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিপি!      নেতাদের জনসম্পৃক্ততা ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর তাগিদ খালেদা জিয়ার      সড়ক দুর্ঘটনায় আহত এমপি গোলাম মোস্তফার অবস্থা আশঙ্কাজনক      ভারতের মানসী চিল্লার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট      যে কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চীন      নির্বাচন নয় আরাকান চাই      
বাংলাদেশের ভূমিকার প্রসংসা করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আহ্বান ৪০ দেশের কূটনীতিকদের
শাহজাহান চৌধুরী শাহীন
Published : Wednesday, 13 September, 2017 at 4:57 PM
বাংলাদেশের ভূমিকার প্রসংসা করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আহ্বান ৪০ দেশের কূটনীতিকদের কক্সবাজার: কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ৪০টি দেশের প্রতিনিধি দল। পরিদর্শন শেষে তারা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেছেন। সাংবাদিকদের সামনে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে তারা বলেন, ‘একসঙ্গে এত মানুষকে আশ্রয় দেওয়ার জন্য সত্যিই বাংলাদেশ প্রশংসার দাবি রাখে। আমরা আন্তরিকভাবে এই পরিস্থিতি আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরবো। মিয়ানমার সরকারের প্রতি অনুরোধ জানাবো, এই হামলা বন্ধ করে তারা যেন স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনে ও রোহিঙ্গাদের ফেরত নেয়। রোহিঙ্গাদের এই পরিস্থিতিতে আমরা উদ্বেগ প্রকাশ করছি।’
বাংলাদেশের ভূমিকার প্রসংসা করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আহ্বান ৪০ দেশের কূটনীতিকদের ব্রিফিংয়ে ব্রিটেন, চীন ও ভারতের কূটনীতিকরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে কুতুপালং নিবন্ধিত শরণার্থী ক্যাম্পে পৌঁছান বিদেশি কূটনীতিকরা। এরপর ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে দেখেন এবং রোহিঙ্গাদের নির্যাতনের বর্ণনা শোনেন।
এর আগে বুধবার সকাল ১১টার দিকে ৪০ দেশের রাষ্ট্রদূত, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ও প্রতিনিধিদল কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছেন। এসময় তাদের অভ্যর্থনা জানান কক্সবাজার-৩ আসনের সংসদ সাইমুম সরওয়ার কমল। পরে সড়ক পথে তারা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আসেন।  
বাংলাদেশের ভূমিকার প্রসংসা করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আহ্বান ৪০ দেশের কূটনীতিকদের এসময় তারা রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন দিক ঘুরে দেখেন এবং মিয়ানমার থেকে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয়ের জন্য আসা রোহিঙ্গাদের সাথে কথা বলেন। 
বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কুটনৈতিকের সাথে বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ পদস্থ সরকারী কর্মকর্তা ও সংশিষ্টরা এসময় উপিস্থিত ছিলেন। 
রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে এক প্রশ্নের জবাবে চীনা রাষ্ট্রদূত বলেন,রোহিঙ্গা সমস্যা সমাধানে ইতিবাচক রোল প্লেলে করবে চীন।
অন্যদিকে ব্রিটিশ হাই কমিশনার বলেন, রোহিঙ্গাদের নিয়ে এ মানবিক বিপর্যয়ে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য।
প্রতিনিধিদলটি আজ বিকালে ঢাকায় ফিরে যাওয়ার কথা রয়েছে এবং সেখানে সাংবাদিকদের আরও প্রতিক্রিয়া জানাবেন বলে জানা গেছে।
গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর হামলা শুরু হলে দলে দলে মানুষ বাংলাদেশে আসতে  শুরু করে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসাব অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত অন্তত তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।







জাতীয় পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com