আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
হেয়ার স্কুলের প্রাপ্তন ছাত্র হিসেবে কলকাতার বিভিন্ন সড়কে জিয়াউর রহমানের ছবি      পলাতক আসামিকে ভারতে রেখে এলেন আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিপি!      নেতাদের জনসম্পৃক্ততা ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর তাগিদ খালেদা জিয়ার      সড়ক দুর্ঘটনায় আহত এমপি গোলাম মোস্তফার অবস্থা আশঙ্কাজনক      ভারতের মানসী চিল্লার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট      যে কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চীন      নির্বাচন নয় আরাকান চাই      
রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিন্দার কড়া জবাব দিল ভারত
Published : Wednesday, 13 September, 2017 at 1:39 AM
রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিন্দার কড়া জবাব দিল ভারতআন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা ইস্যুতে সোমবারই ভারতের নিন্দা করেছিল জাতিসংঘ। ২৪ ঘণ্টা কাটার আগেই তার কড়া জবাব দিল ভারত। ‘পূর্বানুমান’-এর ভিত্তিতে ভারতের সমাজকে বিচার করতে চাইছেন জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার, মন্তব্য করেছেন ভারতের প্রতিনিধি। রোহিঙ্গা ইস্যু এবং ভারতে সাম্প্রতিক সময়ে ঘটা কয়েকটি বিচ্ছিন্ন ঘটনাকে জুড়ে যে ভাবে ভারতের নিন্দা করেছেন হাইকমিশনার, তা গ্রহণযোগ্য নয় বলে নয়াদিল্লির তরফে বার্তা দেওয়া হয়েছে।
জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন সোমবার ভারতের রোহিঙ্গা নীতির নিন্দা করেছিলেন। মায়ানমারে যখন রোহিঙ্গারা আক্রমণ এবং হিংসার শিকার হচ্ছেন, ঠিক তখনই ভারত নিজেদের এলাকা থেকে রোহিঙ্গা শরণার্থীদের বহিষ্কার করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা অন্যায় বলে হুসেইন বিবৃতি দিয়ে জানান। এতেই থামেননি তিনি, ভারতের বিরুদ্ধে ক্রমশ অসহিষ্ণু হয়ে ওঠার অভিযোগ তোলেন। গো-রক্ষকদের হামলা এবং গৌরী লঙ্কেশের হত্যা নিয়েও মুখ খোলেন।
ভারতের প্রতিনিধি মঙ্গলবার এর প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘ভারত তার স্বাধীন বিচার ব্যবস্থা, মুক্ত সংবাদমাধ্যম, শক্তিশালী নাগরিক সমাজ এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধার জন্য গর্বিত।’’ জাতিসংঘের মানবাধিকার হাইকমিশন কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার দৃষ্টান্ত দিয়ে ভারতীয় সমাজের বৃহত্তর ছবি তুলে ধরার চেষ্টা করছেন বলে ভারতের তরফে মন্তব্য করা হয়েছে।
মায়ানমারে সম্প্রতি রোহিঙ্গা সংগঠনের হামলার ঘটনায় ১২ মায়ানমার পুলিশ প্রাণ হারান। তার পর থেকেই রোহিঙ্গা প্রধান রাখাইন প্রদেশে সশস্ত্র অভিযানে নেমেছে মায়ানমারের সেনাবাহিনী। বহু নিরীহ রোহিঙ্গাও দেশ ছেড়ে পালিয়েছেন। হত্যা করা হয়েছে অনেককে। এছাড়াও বহু নারী ধর্ষিত হয়েছে। মূলত বাংলাদেশেই আশ্রয় নিচ্ছেন পালিয়ে আসারা। কিন্তু মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারতেও ঢুকছেন অনেকেই। ভারতে এই মুহূর্তে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা রয়েছেন বলে জাতিসংঘ জানিয়েছে। তাঁদের অনেককেই ভারত শরণার্থী পরিচয়পত্রও দিয়েছে। কিন্তু এখন যে ভাবে রোহিঙ্গাদের আশ্রয় না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জাতিসংঘর মানবাধিকার হাইকমিশনার তার বিরোধিতা করেছিলেন। ভারত এ বার তার জবাব দিল।







আন্তর্জাতিক পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com