আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
অং সান সু চি ও তার সরকার বালিতে মাথা গুঁজে রেখেছে: অ্যামনেস্টি      রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্প-হাসিনা আলোচনা: প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের পরস্পর বিরোধী দাবী!      হঠাৎ সুর পাল্টাল সু চি: সু চির বক্তব্যে গুরুত্বপূর্ণ যেসব বিষয়...      সুপেয় পানির জন্য রোহিঙ্গাদের হাহাকার      বাসর রাতে বরকে শাসরোধ করে হত্যার পর লাশ গুমের চেষ্টা!      ঝালকাঠিতে ভেঙ্গে পড়েছে শেরেবাংলা স: প্রা: বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা      রোহিঙ্গাদের দূদর্শার নাম আরসা বা আল ইয়াকিন      
বিশ্ব শান্তির উদ্দেশ্যে দক্ষিণ কোরিয়ার সিউলে আন্তর্জাতিক সন্মেলন অনুষ্ঠিত
Published : Tuesday, 12 September, 2017 at 11:51 PM, Count : 102
বিশ্ব শান্তির উদ্দেশ্যে দক্ষিণ কোরিয়ার সিউলে আন্তর্জাতিক সন্মেলন অনুষ্ঠিতআরিফুর রহমান সাদনান:আন্তর্জাতিক সমাজের শান্তি ও স্থায়িত্বের জন্য বৈশ্বিক শাসনের লক্ষ্যে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয় ১৭ থেকে ১৯ শে সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে।ওয়ার্ল্ড অ্যালায়েন্স অব রিলিজিয়নস পিস (ওয়ারপ) সামিটের তৃতীয় বার্ষিক সভার আয়োজন করে। যেখানে সরকার ও সুশীল সমাজের প্রতিনিধিরা বিস্তারিত কর্মকাণ্ড নিয়ে আলোচনার জন্য বিশ্ব ঐতিহ্য, বিশ্ব শান্তি, পুনর্নির্মাণের আলো (এইচডব্লিউপিএল), জাতিসংঘের ডিপিআই'র অধীনে একটি আন্তর্জাতিক এনজিও যেখানে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক স্তরে শান্তি স্থাপনের পরিকল্পনা করা হয়।
একটি 'পিস গভর্নেন্স' একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক হিসাবে গড়ে তোলার বিষয়ে আলোচনা করা হয়। সামিটে ১,০০০ অংশগ্রহণকারীর মধ্যে রয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রের প্রধান, মন্ত্রী, সংসদ সদস্য, আন্তর্জাতিক সংস্থা আইন, শিক্ষা, ধর্ম, প্রেস, যুব ও নারী প্রতিনিধি। সামিটের থিম 'সংস্কৃতি হিসাবে শান্তি সংঘাত ও উন্নয়নের পক্ষে মতানৈক্যের জন্য আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের দ্বারা খসড়া করা শান্তি ও অবসানের যুদ্ধ (ডিপিসিডব্লিউ) এর স্থিতিশীল উন্নয়ন ও বাস্তবায়নে সহযোগিতামূলক শাসন প্রতিষ্ঠা করা।
আন্তর্জাতিক সম্প্রদায় টেকসই উন্নয়ন জন্য অর্থনীতি, সংস্কৃতি, এবং শিক্ষা হিসাবে বিষয়সূচি বাস্তবায়নের জন্য "সুশাসন" তৈরি করার চেষ্টা করছে। এই বৈশ্বিক প্রবণতাতে, এইচডাব্লিউপিএল সরকার দ্বারা সমর্থিত নাগরিক শান্তি কার্যক্রম সক্রিয়ভাবে সম্পন্ন করেছে।
বিশ্ব শান্তির উদ্দেশ্যে দক্ষিণ কোরিয়ার সিউলে আন্তর্জাতিক সন্মেলন অনুষ্ঠিত২০১৬ সাল থেকে ১০০ টিরও বেশি দেশে স্বাক্ষর, ফোরাম এবং সেমিনারে যৌথবাহিনী এবং মহিলাদের সাথে শান্তি স্থাপনের জন্য আন্তর্জাতিক আইন প্রতিষ্ঠার জন্য একটি নাগরিক-স্তরের প্রচারণা প্রচারাভিযান 'লেজিসলেটিট পিস ক্যাম্পেইন'। স্থানীয় সরকার, শান্তি দিবস এবং শান্তি অঞ্চল সহ নাগরিকদের সহযোগিতায় শান্তিরক্ষার প্রচেষ্টাকে সহজতর করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকার শহরগুলির দ্বারা গঠিত হয়েছে।
শান্তি কার্যক্রমের অভিজ্ঞতার উপর ভিত্তি করে, এইচডব্লিউপিএল ২০১৪ সাল থেকে প্রতিবছর এই বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করে আসছে। সমাজের প্রত্যেক দলের ভূমিকা ও কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। 'শান্তির বার্তাবাহকের মত শান্তি বজায় রাখার জন্য' একত্রিত স্লোগানের অধীনে, এইচডব্লিউপিএল-এর চেয়ারম্যান মেন হেই লি, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের গুরুত্বের ওপর জোর দিয়েছেন।তিনি বলেন, "বিশ্ব শান্তি ও যুদ্ধের অবসান ঘটানোর জন্য আমাদের তৈরি হওয়া উচিত।এই উদ্দেশ্যে প্রতিটি দেশে যুব ও নারী সংগঠনের সাথে কাজ করার শর্তাবলী থাকতে হবে। আমি কোরিয়া প্রজাতন্ত্রেরসহ প্রতিটি দেশের কর্মকর্তাদের একীকরণের জন্য সমর্থন চাই। " সূত্র: প্রেস রিলিজ







আন্তর্জাতিক পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com