আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
হেয়ার স্কুলের প্রাপ্তন ছাত্র হিসেবে কলকাতার বিভিন্ন সড়কে জিয়াউর রহমানের ছবি      পলাতক আসামিকে ভারতে রেখে এলেন আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিপি!      নেতাদের জনসম্পৃক্ততা ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর তাগিদ খালেদা জিয়ার      সড়ক দুর্ঘটনায় আহত এমপি গোলাম মোস্তফার অবস্থা আশঙ্কাজনক      ভারতের মানসী চিল্লার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট      যে কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চীন      নির্বাচন নয় আরাকান চাই      
গজারিয়ায় পরিত্যক্ত টায়ার পুড়ে জ্বালানী তেল উৎপাদন দূষিত হচ্ছে পরিবেশ
Published : Monday, 11 September, 2017 at 5:03 PM
গজারিয়ায় পরিত্যক্ত টায়ার পুড়ে জ্বালানী তেল উৎপাদন দূষিত হচ্ছে পরিবেশগাজী মাহমুদ পারভেজ:- জীবনের অস্তিত্বের জন্য প্রয়োজন শান্তিময় সুস্থ্য পরিবেশ। বেঁচে থাকার জন্য যে পরিবেশের প্রয়োজন, সে পরিবেশ আজ নানা কারণে জটিল আঁকার ধারণ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন পরিবেশকে ভয়ানক ভাবে দূষিত করছে। বায়ুমণ্ডল, মাটি, পানি সবই সীমাহীন ভাবে দূষিত হচ্ছে। সাম্প্রতিককালে বিশ্বব্যাপী মানবসৃষ্ট দূষণের মাত্রা মারাত্মক আকার ধারণ করেছে। পরিবেশ দূষণের বিভিন্ন কারণের মধ্যে অন্যতম কারণ হয়ে দারিয়েছে বায়ু দূষণ। মানবজীবনে সুস্থ্য পরিবেশ সৃষ্টির অন্যতম উপাদান হচ্ছে বায়ু। মানুষসহ অন্যান্য প্রাণীর জীবনধারণের জন্য নির্মল বায়ু অপরিহার্য, কিন্তু বিভিন্ন ভাবে সে বায়ু দূষিত হচ্ছে। ইট, কাঠ, টায়ার, কয়লা, ময়লা-আবর্জনা পোড়ানোর ফলে যেমন ধোঁয়া সৃষ্টি হচ্ছে, তেমনি কল-কারখানায় ব্যবহৃত পেট্রোল, ডিজেল পির্রজনের পড়ানো থেকে ধোঁয়া নির্গত হচ্ছে। এগুলোর ধোঁয়া ও দুর্গন্ধ বায়ুকে মারাত্মকভাবে দূষিত করছে। কলকারখানা থেকে বিভিন্ন বিষাক্ত গ্যাস, যেমন- কার্বন ডাই-অক্সাইড, কার্বন মনো-অক্সাইড, নাইট্রোজেন-অক্সাইড, পার্টিকেল ম্যাটার ও লেড নির্গত হয়, যা বায়ুকে দূষিত করছে। ফলে এ্যাজমা, যক্ষ্মা, ফুসফুসে সমস্যা ও হৃদরোগসহ বিভিন্ন গজারিয়ায় পরিত্যক্ত টায়ার পুড়ে জ্বালানী তেল উৎপাদন দূষিত হচ্ছে পরিবেশবায়ুবাহি রোগে আক্রান্ত হচ্ছে জনসাধারণ। এছাড়া বায়ু দূষণের কারণে স্বল্পমেয়াদে চোখ ও নাকে ব্যাথা হয়, ব্রঙ্কাইটিস ও নিউমোনিয়ার মতো মারাত্মক রোগও হতে পারে। তেমনিভাবে পরিবেশ দূষণ করছে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়নের লঘুরচর গ্রামের দক্ষিন পচ্চিম পাষে গড়া ভ্যাগল শিপইয়ার্ড লিঃ নামে একটা মিল। নামের পাষে শিপইয়ার্ড লেখা থাকলেও কাজের ভেলা দেখাযায় এর উলট। শিপইয়ার্ডের বিতরে দেখা মিলে  পরিত্যক্ত টায়ার, গাছের ডোম,কয়লা, পোড়িয়ে সেখান থেকে জ্বালানি তেল উৎপাদন করার  হচ্ছে।
গজারিয়ায় পরিত্যক্ত টায়ার পুড়ে জ্বালানী তেল উৎপাদন দূষিত হচ্ছে পরিবেশগাড়ির টায়ার পোড়ালে প্রচুর কার্বন নির্গত হয়। এতে পরিবেশের ক্ষতি হয়।
এলাকা বাসির সুত্রে যান্তে পারি গত এক মাস দরে  লঘুরচর গ্রামের দক্ষিন পচ্চিম পাষে  ভ্যাগল শিপইয়ার্ড লিঃ পরিত্যাক্ত টায়ার পুড়ানো হয় এর দুর্গন্ধে কেউ গড়ে থাকতে পারেনা। দক্ষিনাল হাওয়ায় ভয়েছে বাতাস 'গা' করে শিরশিরে অনুভাব। কিন্তু এখানকার চিত্র পোড়টাই ভিন্ন । বাতাসের সাথে যেন বেসে আসছে বিষাক্ত হাওয়া যার প্রভাবে হচ্ছে বিভিন্ন প্রকার রোগ।
ভ্যাগলের পচ্চিম পাষে পির্রজনের  গাদ ভর্তি ড্রাম  শারি শারি ভাবে মেঘনা নদির পাড়ে সাযিয়ে রাখা হয়েছে। ড্রাম ভর্তি গাদ নদির পাড়ে রাখায় দুষিত হচ্ছে নদির পানি। এলাকাবাসী যানায় আমরা আগে নদিতে ঝাল ফেলে মাছ দরে জিবন চালাতাম, নদির পানি খাবারের কাজে ব্যবহার করতাম কিন্তু ভ্যাগলের মালিক সালাম সাব টায়ার পুইড়া তেল বানাইতাছে। আর পির্রজনের গাদ নদির পাড়ে রাখার কারনে পানিতে তেল ভেসে তৈলাক্ত হয়েগেছে নদির পানি। নদির পানিতে গোশল করতে গেলে দেখি আমাদের শরিলে তেলের কালো কালো দাগ লেগে থাকে এমনকি  খাবার পানিতে তেল বাসে। 
গজারিয়ায় পরিত্যক্ত টায়ার পুড়ে জ্বালানী তেল উৎপাদন দূষিত হচ্ছে পরিবেশতাই এলাকাবাসীর  দাবি যাতে ভ্যাগল শিপইয়ার্ড এর নামে টায়ার পড়ানো জালিয়াতি বন্ধ্য করে এলাকায় একটু সস্থি ফিরিয়ে পাবার আশা। পরিবেশ দূষণের ভয়াবহ পরিণামের কথা চিন্তা করে একটা সচেতন মনোভাব লক্ষ্য করা যাচ্ছে। আমাদের গজারিয়াকে পরিবেশ দূষণ রোধে সকলকে সচেতন হতে হবে। পরিবেশ দূষণ রোধে সরকারের সংশ্লিষ্ট মহলকে কার্যকারী পদক্ষেপ নিতে হবে।







জাতীয় পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com