আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
অং সান সু চি ও তার সরকার বালিতে মাথা গুঁজে রেখেছে: অ্যামনেস্টি      রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্প-হাসিনা আলোচনা: প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের পরস্পর বিরোধী দাবী!      হঠাৎ সুর পাল্টাল সু চি: সু চির বক্তব্যে গুরুত্বপূর্ণ যেসব বিষয়...      সুপেয় পানির জন্য রোহিঙ্গাদের হাহাকার      বাসর রাতে বরকে শাসরোধ করে হত্যার পর লাশ গুমের চেষ্টা!      ঝালকাঠিতে ভেঙ্গে পড়েছে শেরেবাংলা স: প্রা: বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা      রোহিঙ্গাদের দূদর্শার নাম আরসা বা আল ইয়াকিন      
একাদশ জাতীয় সংসদ নির্বাচন বিএনপি থেকে মনোনয়ন চাইবেন প্রবাসীরা
Published : Sunday, 10 September, 2017 at 3:05 PM, Count : 762
একাদশ জাতীয় সংসদ নির্বাচন বিএনপি থেকে মনোনয়ন চাইবেন প্রবাসীরাবিডিহটনিউজ,ঢাকা: নির্দলীয় নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জোর দাবি দীর্ঘ দিন ধরে জানিয়ে আসছে বিএনপি। এ নিয়ে সংলাপ সমঝোতার মাধ্যমে কোনো সমাধান না হলে আন্দোলনের পাশাপাশি নির্বাচনেরও সার্বিক প্রস্তুতি নিচ্ছে দলটি। নির্বাচনী ইশতেহার তৈরি ছাড়াও সারা দেশে ৩০০ আসনে সম্ভাব্য সংসদ সদস্যদের তালিকাও করছে দলটির হাইকমান্ড। এ ছাড়া তৃণমূলের জনপ্রিয়তা ও যোগ্য প্রার্থী চূড়ান্ত করতে বিভিন্ন উপায়ে যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করছেন দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা। আগামী সংসদ নির্বাচন ঘিরে নির্বাচনী এলাকায় ব্যস্ত সময় পার করছেন সম্ভাব্য প্রার্থীরা। বিএনপি ও সাবেক ছাত্রনেতাদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী প্রবাসী নেতারাও একাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন পুরোদমে। হামলা-মামলার কারণে দেশ ত্যাগে বাধ্য অনেক প্রবাসী আগামী নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীকে মনোনয়ন চাইবেন। যাদের অনেকেই অতীতে ছাত্রদল, যুবদল এমনকি বিএনপির রাজনীতিতে যুক্ত ছিলেন। প্রবাস জীবনেও তারা বিএনপির রাজনীতিতে সক্রিয় রয়েছেন। আগামী সংসদ নির্বাচনে প্রবাস নেতাদের অনেকেই বিএনপি থেকে মনোনয়ন পেতে নিজ নিজ এলাকায় কাজ করছেন বলে খোঁজ নিয়ে জানা গেছে।
দলীয় সূত্র জানায়, বিএনপি সমর্থিত অনেক সাবেক তুখোড় ছাত্রনেতা পেশার প্রয়োজনে প্রবাসে অবস্থান করলেও প্রত্যেকে স্থানীয় ও জাতীয়পর্যায়ে রেখে যাচ্ছেন নিরবচ্ছিন্ন রাজনৈতিক অবদান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের মধ্যে বিএনপির মনোনয়ন প্রত্যাশী বেশ কিছু নাম সামনে আসছে। অর্ধশতাধিক আসনে প্রবাসী নেতা মনোনয়ন যুদ্ধে অবতীর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এর অংশ হিসেবে তারা অনেকেই নিজ নিজ এলাকায় গণসংযোগসহ দলীয় কর্মসূচি বাস্তবায়ন করছেন। প্রবাসের রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালনের পাশাপাশি এলাকার জনগণের কাছে নিজের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করতে নানা কর্মকাণ্ড পরিচালনা করেছেন। সেই সাথে চলছে লবিং-তদবিরও। বিএনপির কয়েকজন সিনিয়র নেতার সাথে আলাপকালে জানান, দলের বহু নেতাকর্মী নানা কারণে প্রবাস জীবনযাপন করছেন। তাদের কেউ কেউ আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকে মনোনয়ন চাইতে পারেন। তবে এই সংখ্যা খুব একটা বেশি হবে না।
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমরা যদি নির্বাচনে যাই তবে নির্বাচনী প্রতিযোগিতায় প্রার্থী মনোনয়নের কিছু প্রক্রিয়া থাকবে। এ ক্ষেত্রে প্রার্থী মনোনয়নের ব্যাপারটি নির্ভর করবে সংশ্লিষ্ট আসনের সম্ভাব্য প্রার্থীর তার নির্বাচনী এলাকায় কতটুকু জনপ্রিয় বা জয়ী হওয়ার সম্ভাবনাই বা কতটুকু। প্রার্থী দেশের হোন বা প্রবাসের হোন তাতে কিছু যায় আসে না। মূলবিষয় হলো সম্ভাব্য এমপি প্রার্থী তার নিজ এলাকায় কতটুকু জনপ্রিয়? এ ক্ষেত্রে বয়সও কোনো বাধা হবে না বলে তিনি মন্তব্য করেন। প্রার্থী জয়ী হওয়ার সম্ভাবনা বা তার গ্রহণযোগ্যতা কতটুকু এসব বিষয় বিবেচনায় রেখে প্রার্থী মনোনয়ন দেয়া হবে।
খোঁজ নিয়ে জানা যায়, আগামী সংসদ নির্বাচনে হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসন থেকে মনোনয়ন চাইবেন দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব। নব্বই দশকের গোড়ার দিকে সৌদি আরব পাড়ি দেন তিনি। ’৯৮ সালের ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের জন্য তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসনের ত্রাণ তহবিল সংগ্রহে ব্যাপক ভূমিকা রাখেন মুকিব। ফলে ৯৮ সালে সৌদি আরব শাখা বিএনপির সিনিয়র সহসভাপতি নির্বাচিত হন। ওয়ান-ইলেভেনের দুঃসময়ে তাকে প্রবাসে আন্দোলন গড়ে তোলার দায়িত্ব দেন বিএনপি চেয়ারপারসন। তিনি ২০০৯ সালে বিএনপির সৌদি আরব শাখার সভাপতি নির্বাচিত হন। এর পাশাপাশি তিনি মধ্যপ্রাচ্য ও ইউরোপে বিএনপির শাখা শক্তিশালী করেন। এখন নির্বাচনী এলাকায় সমানভাবে কাজ করে জনমত গড়ে তুলেছেন।
এছাড়া আহমদ আলী মুকিবের তত্ত্বাবধায়নে গঠিত হয়েছে মধ্যপ্রাচ্যের কাতার, লেবানন, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন শাখা বিএনপির কমিটি। শিগগিরই ঘোষণা করা হবে কুয়েত, জর্ডান ও ওমান শাখা বিএনপির কমিটি। এছাড়া নিজ জেলা হবিগঞ্জের নেতাকর্মীদের সঙ্গেও রয়েছে তার ঘনিষ্ঠ যোগাযোগ।
এ বিষয়ে আহমদ আলী মুকিব বলেন, ‘বানিয়াচং-আজমিরীগঞ্জ উপজেলা দুটি হাওরবেষ্টিত হওয়ায় এলাকাটি খুবই অবহেলিত। আশির দশকের পর সেখানে উন্নয়ন হয়নি। তাই বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ঘোষিত ভিশন-২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে এলাকার উন্নয়নে কাজ করছি। দলের চেয়ারপারসন যদি আমাকে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দেন তাহলে আসনটি পুনরুদ্ধার করতে পারবো ইনশাআল্লাহ’।
বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচন করেন। তবে আসন্ন নির্বাচনে জিয়া পরিবারের কেউ প্রার্থী না হলে বিকল্প প্রার্থী হিসাবে কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জাপান প্রবাসী তরুণ কূটনৈতিক শাকিরুল ইসলাম শাকিল রয়েছেন আলোচনায়।
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে বিএনপির ধানের শীষ প্রতীকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হলের সাবেক আহ্বায়ক, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও লন্ডন স্কুল অব কমার্স অ্যান্ড আইটির চেয়ারম্যান নাছরুল্লাহ খান জুনায়েদ। বর্তমানে তিনি লন্ডনে থাকেন। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া গণমানুষের ভাগ্যবদলের লক্ষ্যে ২৫৬ দফার ভিশন-২০৩০ ঘোষণা দিয়েছেন, যা বাস্তবায়নের জন্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয়তাবাদী ছাত্রদলের অভিজ্ঞ, ত্যাগী, মেধাবী, তরুণ ও উদীয়মান নেতাদের অগ্রাধিকার দিতে চাচ্ছেন। এই অবস্থায় আগামী নির্বাচনে বিএনপি তাকে মনোনয়ন দেবে এমন প্রত্যাশা করে তিনি বলেন, সময়, শ্রম ও মেধা সব কিছুই দলের পেছনে দিয়েছি। দল থেকে নেয়ার কিছু নেই। দেশ ও জনগণের জন্য সামনে কিছু দিতে চাই।
ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসন থেকে মনোনয়নপ্রত্যাশী সাবেক ছাত্রদল নেতা, বাংলাদেশ-মালয়েশিয়ার যৌথ ব্যবসায়ী বিশিষ্ট শিল্পপতি মো: মামুন বিন আব্দুল মান্নান। ইতোমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে তিনি ত্রাণ বিতরণ করেছেন। মারাত্মক ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য আর্থিক সহযোগিতা দিয়েছেন। পাশাপাশি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানেও অংশগ্রহণ করে আর্থিক সহযোগিতা দিয়েছেন। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান আমাকে ময়মনসিংহ-৯ আসনে মনোনয়ন দিলে ধানের শীষের বিজয় হবে ইনশাআল্লাহ। 
হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী আমেরিকা প্রবাসী সাবেক ছাত্রদল নেতা শাহ মোজাম্মেল বলেন, যুক্তরাষ্ট্রের শিকাগোতে ‘জিয়াউর রহমান ওয়ে’ প্রতিষ্ঠাতাদের অন্যতম তিনি। দুই বছর হলো শিকাগো-ইলিনয় স্টেট বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছি। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগ পর্যন্ত বাংলাদেশে ছিলাম। এরপরই দেশ ছাড়েন। সর্বশেষ গত বছর বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে আমেরিকা থেকে একমাত্র ডেলিগেট হিসেবে অংশগ্রহণ করি। আগামী নির্বাচনে তিনি হবিগঞ্জ-১ আসন থেকে মনোনয়ন চাইবেন এবং দলের জন্য কাজ করে যাবেন বলে জানিয়েছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, হবিগঞ্জ-৪ চুনারুঘাট-মাধবপুর আসন থেকে আয়ারল্যান্ড বিএনপি সভাপতি হামিদুল নাসির মনোনয়ন চাইবেন। মৌলভীবাজার-১ (জুড়ী-বড়লেখা) আসনে কাতার বিএনপির সদস্যসচিব শরিফুল হক সাজু, নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনে বেলজিয়াম বিএনপির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বাবু, সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে জার্মান বিএনপি সভাপতি আকুল মিয়া, মুন্সীগঞ্জ-২ অথবা ঢাকা-১৫ থেকে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা মালয়েশিয়া বিএনপির সিনিয়র সহসভাপতি মাহবুবুল আলম শাহ, নেত্রকোনা সদর আসন থেকে লন্ডন প্রবাসী বিএনপি নেতা রাজিব হাসান চৌধুরী, চাঁদপুর সদর আসন থেকে জাপান প্রবাসী বিএনপি নেতা খোরশেদ আলম মাইকেল, মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান, সুনামগঞ্জ-৩ আসনে যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ, চাঁদপুর-১ (কচুয়া) আসনে মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, , সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্জুগঞ্জ) আসনে লন্ডন বিএনপি সভাপতি এম এ মালেক, লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনে কুয়েত বিএনপির সাধারণ সম্পাদক কাজী মনজুরুল আলম, খুলনা-৫ আসনে কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য ও লন্ডন প্রবাসী ড. মামুন রহমান।
চাঁদপুর ২ আসনে যুক্তরাজ্য আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার ওবাইদুর রহমান টিপু মনোনয়ন চাইবেন।
টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।
প্রবাসী নেতারা জানিয়েছেন, গত প্রায় ১০ বছর ধরে ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। দীর্ঘ এই সময়ে আন্দোলন সংগ্রামে সব সময় কাছে ছিল বহির্বিশ্বের বিভিন্ন দেশের বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা। বিভিন্ন দেশে তারা আন্দোলন সংগ্রাম করেছেন। দল ঘোষিত সব ধরনের কর্মসূচি তারা পালন করেছেন। তাই প্রবাসী নেতাদের যোগ্যতার ভিত্তিতে দলের হাইকমান্ড মূল্যায়ন করবে এমনটিই তাদের বিশ্বাস।







রাজনীতি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com