আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
ঝালকাঠির জেলার ও জেল সুপারের বিরুদ্ধে দুদক’র কাছে দূর্নীতি-আসামী নির্যাতনের অভিযোগ      শিগগিরই নদীমাতৃক বরিশাল-ঝালকাঠিসহ ৯ জেলা রেল নেটওয়ার্কের আওতায়      নকলে বাঁধা দেয়ায় শিক্ষককে ব্যাট দিয়ে পিটিয়ে হাসপাতালে পাঠালেন জেএসসি পরীক্ষার্থী!      বিএনপির সাংগঠনিক ত্রুটির কথা খালেদা জিয়াকে জানালেন উপদেষ্টারা      নির্বাচনে অংশ নিলে বিভিন্ন ক্যাটাগরিতে আসন বন্টন করবে বিএনপি      পিইসি ও জেএসসি শিক্ষার্থীদের পরীক্ষাভীতি কাটিয়ে তোলে: প্রধানমন্ত্রী      পদত্যাগ করলেন মুগাবে: কে হচ্ছেন জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট?      
ভোটের রাজনীতির পাল্লায় ত্যাগের ঈদ!
Published : Monday, 4 September, 2017 at 1:09 AM
ভোটের রাজনীতির পাল্লায় ত্যাগের ঈদ!একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বেশি দিন বাকি নেই আর। এ উপলক্ষে রাজনৈতিক দলগুলোর মধ্যে চলছে নির্বাচনি প্রস্তুতি। এরই অংশ হিসেবে ইতোমধ্যে মনোনয়ন-প্রত্যাশী নেতারা নিজ-নিজ নির্বাচনি এলাকায় গণসংযোগ শুরু করেছেন। তাদের এই গণসংযোগে নতুন মাত্রা যোগ করেছে এবারের কোরবানির ঈদ। কোরবানীর ত্যাাগের মহিমার এবারের ঈদ নেতাদের কাছে অর্ভিভূত হয়েছে ভোটের রাজনীতি হিসেবে। এই সময় তারা নিজ নিজ আসনের ভোটারদের আস্থা অর্জন করতে উঠান বৈঠক, চা-চক্র, বন্যদুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণ কাজে নিজেদের ব্যস্ত রেখেছেন। পাশাপাশি নিজ নিজ দলের পক্ষে ভোটারদের আহ্বান জানিয়ে বক্তব্যও দিয়েছেন। কোনও কোনও নেতা আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজের প্রার্থী হওয়ার বিষয়টিও জানান দিয়ে রেখেছেন বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে।  
চলতি বছরের জুলাই মাসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে জেলায়-জেলায়। ওই চিঠিতে নেতাদের উঠান বৈঠক করতে বলা হয়েছে। সেই অনুযায়ী নেতারা ঈদে উঠান বৈঠক ও চা-চক্র করেছেন।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও গত ১৫ আগস্ট লন্ডন থেকে দলীয় নেতাদের নিজ-নিজ এলাকায় যাওয়াসহ বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন। 
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজ সংসদীয় আসন নোয়াখালীর কোম্পানীগঞ্জে রয়েছেন। ঈদের নামাজের পর সাধারণ মানুষের সঙ্গে কৌশল বিনিময় করেছেন তিনি। পরে সাংবাদিকদের প্রশ্নর জবাবে তিনি বলেন, ‘রাজনীতি করতে হবে মানুষের কল্যাণে। এটাই রাজনীতিবিদদের আজকের দিনের প্রার্থনা হওয়া উচিত।’  
৩ সেপ্টেম্বর স্থানীয় একটি স্কুলের ঈদ পুনর্মিলনী ও শিক্ষক সম্মাননা অনুষ্ঠানে অংশ নিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘সহায়ক সরকার বিধান সংবিধানেই আছে। শেখ হাসিনার সরকারই আগামী নির্বাচনে সহায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। খালেদা জিয়া আন্দোলনের ঘোষণা দিয়ে লন্ডনের টেমস নদীর তীরে চলে গেলেন। বিএনপির আন্দোলন এখন খালেদা জিয়ার ভ্যানিটি ব্যাগে।’
এদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঈদ করেছেন তার নিজ সংসদীয় আসন ঠাকুরগাঁও। ঈদের দিন তিনি একটি সামাজিক অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন। রবিবার ঠাকুরগাঁও সদর উপজেলার ভেলাজান উচ্চ বিদ্যালয় মাঠে ছাত্র গণসমাবেশ ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘সরকার কোথাও মিটিং করতে দেয় না। এমনকি ওয়াজ-মাহফিলও করতে দেয় না। এই সরকার জনগণের বিপক্ষে চলে গেছে। জনগণের বিপক্ষে যাওয়া সরকার কোনও দিনই টিকে থাকতে পারবে না।’ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সরকারকে আলোচনায় বসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আলোচনায় বসলে ছাড় দিতে হবে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। নির্বাচন সুষ্ঠু হলে আওয়ামী লীগকে গদি ছেড়ে বঙ্গপোসাগরে যেতে হবে।’
আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ মাহবুব উল আলম হানিফ ঈদ করেছেন কুষ্টিয়া-৩ নিজ সংসদীয় আসনে। নামাজ শেষে স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কৌশল বিনিময় করেন।
আরেক যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান ঈদ করেছেন নিজ সংসদীয় আসন ফরিদপুর-১। তিনি ঈদের দিন বাড়িতে দলীয় নেতাকর্মীদের নিয়ে উঠান বৈঠক করেন। এর বাইরে এলাকার ২টি ইউনিয়নে চা-চক্র করেন। রবিবার আলফাডাঙ্গার ফলিয়ায় চন্দনা-বারাশিয়া নদীতে নৌকা বাইচ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া এলাকায় নেতাকর্মীদের নিয়ে গণসংযোগ করেন।
চট্টগ্রাম-১০ নিজ সংসদীয় আসনে ঈদ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি ঈদের দিন দলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম র‌্যালি করেন। 
ঈদের দিন বিএনপির আরও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জিয়ার মাজারে ফুল দিয়ে সাংবাদিকদের বলেন, ‘সব গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করে বিএনপি দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে।’
আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন আগামী নির্বাচনে পটুয়াখালী-১ থেকে অংশ নিতে চান। তিনিও তার নির্বাচনি এলাকায় গণসংযোগ করেন। ঈদের আগে পটুয়াখালী কেন্দ্রীয় ঈদগাহে নামাজের আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন। এছাড়া নিজ বাড়িতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক, নারীনেত্রীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এর কয়েকটা ছবি নিজের ফেসবুকে আফলোড করেন।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন আগামী নির্বাচনে নেত্রকোনায়-৫ অংশ নিতে চান। তিনি সেখানে ঈদ করেছেন। ঈদের দিন নিজ বাড়িতে স্থানীয় নেতকর্মীদের শুভেচ্ছা বিনিময় করেন। ঈদের দ্বিতীয় দিন নিজ বাড়িতে স্থানীয় নেতাদের খাবারের ব্যবস্থা করেন। তার ব্যক্তিগত সহকারী আল আমিন বলেন, ‘আহমদ হোসেন স্থানীয় নেতাদের সম্মানে বাড়িতে খাবারের আয়োজন করেছেন। সবার সঙ্গে মতবিনিময় করছেন।’
আওয়ামী লীগ সরকারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিজ আসনে  (নাটোর-৩) ঈদ করেন। ঈদের তিনি পৌরসভার মোটরসাইকেলে ঘুরে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।  এছাড়া তিনি ঈদের দিন বন্যদুর্গতদের মধ্যে আশ্রয় কেন্দ্রে অবস্থান নেওয়াদের মাঝে খাবার বিতরণ করেন। এছাড়া তিনি নাটোরের সিংড়া উপজেলার বানভাসি মানুষের সঙ্গে ঈদের দিন সকাল ও দুপুরের খাবার খেয়েছেন।  
উল্লেখ্য, সংবিধান অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০১৯ সালে।  







রাজনীতি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com