আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গাদের পুনর্বাসন ও ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী       জাতিসংঘের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডী'র শরণার্থী ক্যাম্প পরির্দশন      যেভাবে মোবাইল ট্র্যাক করে পুলিশ বা হ্যাকাররা      উ. কোরিয়ার ‘সবচেয়ে কাছে’ দিয়ে মার্কিন বোমারু বিমান উড়ে গেল      অফিস সহকারীর বিরুদ্ধে সেবা বাণিজ্যের অভিযোগ      রোহিঙ্গাদের গ্রামগুলো এখন বৌদ্ধ মগদের দখলে       নিয়োগ পরিক্ষায় প্রক্সি: ভ্রাম্যমান আদালত কর্তৃক দুই জনের কারাদন্ড      
কাজের চাপ সামাল দিন দারুণ কিছু উপায়ে
মো:নাসির (নিউ জার্সি, আমেরিকা থেকে)
Published : Wednesday, 30 August, 2017 at 5:18 PM, Count : 78

কাজের চাপ সামাল দিন দারুণ কিছু উপায়েসারাদিন কাজ করার পরও দেখা যায় হাতে অনেক কাজ জমে আছে। কিন্তু তেমন সময় নেই! আবার কাজও করতে ইচ্ছা করছে না। ক্লান্ত অবসন্ন লাগছে? কাজও শেষ করতে হবে। তখন উপায়? এইরকম কাজের চাপকে সামলাতে হবে একটু বুদ্ধি খাটিয়ে। আসুন জেনে নিই, অফিসের কাজের চাপ সামলানোর কিছু কার্যকরী উপায়।

১। কাজের গুরুত্ব নির্ধারণ করুন

সারাদিনে অফিসে অনেক কাজ করতে হয়। কিন্তু সব কাজের গুরুত্ব সমান না। গুরুত্ব অনুসারে কাজের তালিকা নির্ধারণ করে ফেলুন। যে কাজটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি আগে করুন। দিনের শুরু থেকে এভাবে কাজ করলে কাজগুলো অনেক বেশি গুজিয়ে নিতে পারবেন। আর সবসময় মনে রাখবেন যেকোন কাজ যেকোন সময় চলে আসতে পারে। সেইভাবে কাজ করার জন্য মনে মনে প্রস্তুত থাকুন। দেখবেন তখন আর বাড়তি কাজ শেষ করতে হিমশিম খেতে হচ্ছে না। 

২। হালকা ব্যায়াম করুন

সারাদিন চেয়ারে বসে থাকলে যে ব্যায়াম করা যায় না, এই রকম ধারণা করা ঠিক নয়। কাজের ফাঁকে ফাঁকে চেয়ারে বসেই একটু হাত-পা নাড়াচাড়া করুন। চা-কফি খান, নয়তো একটু ঘুরে আসুন ডেস্কের বাইরে থেকে। খানিক বিরতি আপনাকে কাজের প্রতি আরও মনোযোগী করে তুলবে। 

৩। গল্প করুন

সব সময় কাজের মধ্যে ডুবে থাকবেন না। এতে কাজের প্রতি অনীহা চলে আসে। কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে গল্প করুন। কোন সিরিয়াস বিষয়ে না, খুব হালকা কোন বিষয়ে কথা বলুন। এতে কাজের চাপটা কমে যাবে আর কাজ করতেও বিরক্ত লাগবে না। 

৪। নিজেকে নিয়ে ভাবুন

সারাক্ষণ অফিসের কাজের কথা ভেবে অস্থির হবেন না। নিজেকে সময় দিন কিছুক্ষণ। কয়েকমিনিট চোখ বন্ধ করে রাখুন। আর নিজেকে বলুন ‘ আমি কাজগুলো সঠিক সময়ের মধ্যে করতে পারব। আমি জানি কিভাবে কাজের চাপ নিয়ন্ত্রণ করতে হয়। আমি সব কাজ সামলিয়ে উঠতে পারব’। এবার চোখ খোলুন, আর দেখুন নিমিষেই কাজগুলো শেষ হয়ে গেছে। 

৫। বিশ্রাম নিন

কাজের ফাঁকে কিছুক্ষণের জন্য হলেও বিশ্রাম নিন। খুব বেশি সময় বিশ্রামে দেওয়ার প্রয়োজন নেই। একটু অফিসের বাইরে থেকে ঘুরে আসতে পারেন। আপনার হাত। কাঁধ খানিকটা ম্যাসাজ করতে পারেন। অথবা চোখ বন্ধ করে রাখুন কিছুক্ষণ। এই কাজগুলো আপনাকে কাজের একঘেয়ামিতা কাটাতে সাহায্য করবে। 








আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com