আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
কুমিল্লায় সিভিল সার্জন অফিসের নাম ভাঙ্গিয়ে চলছে ভুয়া হাসপাতাল ও ভুয়া ডাক্তার       বিএনপিতে রাজনীতিকরা উপেক্ষিত: ব্যবসায়ী ও পেশাজীবীদের জয়জয়কার!      রামপুরা থানা আওয়ামীলীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছে বিএনপি-জামায়াত নেতারা!      নিষিদ্ধ বিট কয়েনের গোপন বাজারে ছদ্মনামে লেনদেন      বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া       দিনদিন বাড়ছে ডাক্তারের সংখ্যা: গত পাঁচ বছরে ২৫ হাজার এমবিবিএস ডাক্তার      ডিএনসিসি উপনির্বাচন: আদালতের মাধ্যমে উপনির্বাচন স্থগিত করার আশঙ্কাই সত্য হলো      
ফেসবুক মেসেঞ্জারে ‘বন্ধু’র পাঠানো যে মেসেজে ক্লিক করলে ম্যালওয়্যারের শিকার হবেন
Published : Sunday, 27 August, 2017 at 2:31 AM
ফেসবুক মেসেঞ্জারে ‘বন্ধু’র পাঠানো যে মেসেজে ক্লিক করলে ম্যালওয়্যারের শিকার হবেনতথ্য-প্রযুক্তি ডেস্ক: ম্যালওয়্যারের শিকার এ বার ফেসবুক মেসেঞ্জারও। সাইবার সিকিউরিটি সংস্থা ক্যাসপারস্কাই ল্যাবের দাবি, ফেসবুক মেসেঞ্জারে ঘুরে বেড়াচ্ছে নানা বিপজ্জনক অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার লিঙ্ক। ক্লিক করলেই খুলে যাচ্ছে বিজ্ঞাপনের সাইট। সে সব সাইট থেকে অর্থ কামাচ্ছে সাইবার অপরাধীরা।
কী ভাবে বুঝবেন?
অপরিচিত ব্যক্তি থেকে নয়, একেবারে কাছের বন্ধুর নাম করেই আসতে পারে এমন মেসেজ। যেমন “ডেভিড ভিডিও” নামে ঘোরাফেরা করছে একটি মেসেজ। সেখানে ক্লিক করলে একটি বিট.লি লিঙ্ক ফরোয়ার্ড হয়ে গুগল ডক পেজ খুলছে। সেখানে ওই ফেসবুক ফ্রেন্ডের ছবিসুদ্ধ একটি ভিডিও রয়েছে। এই ভিডিও ক্লিক করলেই বেশ কিছু অযাচিত ওয়েবসাইট খুলে যাচ্ছে। ক্যাসপারস্কাই ল্যাবের সিনিয়র সিকিউরিটি গবেষক ডেভিড জেকবি বলেন, “এই সব ওয়েবসাইট খুলে যাওয়া মানেই কুকিজ ঢুকে যাচ্ছে ব্রাউজারে, যার ফলে ইন্টারনেটে আপনার অ্যাকটিভিটি নজরে রাখছে তারা।”
বিশেষজ্ঞদের মতে, এ ধরনের মেসেজ আপনার ভুয়ো ফেসবুক বন্ধুর হাত ধরে আসছে। যার ফলে ক্লিক করার সম্ভবনাও বেশি থাকে। সে ক্ষেত্রে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও আশঙ্কা থাকছে।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com