আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
অং সান সু চি ও তার সরকার বালিতে মাথা গুঁজে রেখেছে: অ্যামনেস্টি      রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্প-হাসিনা আলোচনা: প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের পরস্পর বিরোধী দাবী!      হঠাৎ সুর পাল্টাল সু চি: সু চির বক্তব্যে গুরুত্বপূর্ণ যেসব বিষয়...      সুপেয় পানির জন্য রোহিঙ্গাদের হাহাকার      বাসর রাতে বরকে শাসরোধ করে হত্যার পর লাশ গুমের চেষ্টা!      ঝালকাঠিতে ভেঙ্গে পড়েছে শেরেবাংলা স: প্রা: বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা      রোহিঙ্গাদের দূদর্শার নাম আরসা বা আল ইয়াকিন      
ফেসবুক মেসেঞ্জারে ‘বন্ধু’র পাঠানো যে মেসেজে ক্লিক করলে ম্যালওয়্যারের শিকার হবেন
Published : Sunday, 27 August, 2017 at 2:31 AM, Update: 27.08.2017 2:33:03 AM, Count : 158
ফেসবুক মেসেঞ্জারে ‘বন্ধু’র পাঠানো যে মেসেজে ক্লিক করলে ম্যালওয়্যারের শিকার হবেনতথ্য-প্রযুক্তি ডেস্ক: ম্যালওয়্যারের শিকার এ বার ফেসবুক মেসেঞ্জারও। সাইবার সিকিউরিটি সংস্থা ক্যাসপারস্কাই ল্যাবের দাবি, ফেসবুক মেসেঞ্জারে ঘুরে বেড়াচ্ছে নানা বিপজ্জনক অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার লিঙ্ক। ক্লিক করলেই খুলে যাচ্ছে বিজ্ঞাপনের সাইট। সে সব সাইট থেকে অর্থ কামাচ্ছে সাইবার অপরাধীরা।
কী ভাবে বুঝবেন?
অপরিচিত ব্যক্তি থেকে নয়, একেবারে কাছের বন্ধুর নাম করেই আসতে পারে এমন মেসেজ। যেমন “ডেভিড ভিডিও” নামে ঘোরাফেরা করছে একটি মেসেজ। সেখানে ক্লিক করলে একটি বিট.লি লিঙ্ক ফরোয়ার্ড হয়ে গুগল ডক পেজ খুলছে। সেখানে ওই ফেসবুক ফ্রেন্ডের ছবিসুদ্ধ একটি ভিডিও রয়েছে। এই ভিডিও ক্লিক করলেই বেশ কিছু অযাচিত ওয়েবসাইট খুলে যাচ্ছে। ক্যাসপারস্কাই ল্যাবের সিনিয়র সিকিউরিটি গবেষক ডেভিড জেকবি বলেন, “এই সব ওয়েবসাইট খুলে যাওয়া মানেই কুকিজ ঢুকে যাচ্ছে ব্রাউজারে, যার ফলে ইন্টারনেটে আপনার অ্যাকটিভিটি নজরে রাখছে তারা।”
বিশেষজ্ঞদের মতে, এ ধরনের মেসেজ আপনার ভুয়ো ফেসবুক বন্ধুর হাত ধরে আসছে। যার ফলে ক্লিক করার সম্ভবনাও বেশি থাকে। সে ক্ষেত্রে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও আশঙ্কা থাকছে।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com