আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
হেয়ার স্কুলের প্রাপ্তন ছাত্র হিসেবে কলকাতার বিভিন্ন সড়কে জিয়াউর রহমানের ছবি      পলাতক আসামিকে ভারতে রেখে এলেন আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিপি!      নেতাদের জনসম্পৃক্ততা ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর তাগিদ খালেদা জিয়ার      সড়ক দুর্ঘটনায় আহত এমপি গোলাম মোস্তফার অবস্থা আশঙ্কাজনক      ভারতের মানসী চিল্লার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট      যে কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চীন      নির্বাচন নয় আরাকান চাই      
ফেসবুক মেসেঞ্জারে ‘বন্ধু’র পাঠানো যে মেসেজে ক্লিক করলে ম্যালওয়্যারের শিকার হবেন
Published : Sunday, 27 August, 2017 at 2:31 AM
ফেসবুক মেসেঞ্জারে ‘বন্ধু’র পাঠানো যে মেসেজে ক্লিক করলে ম্যালওয়্যারের শিকার হবেনতথ্য-প্রযুক্তি ডেস্ক: ম্যালওয়্যারের শিকার এ বার ফেসবুক মেসেঞ্জারও। সাইবার সিকিউরিটি সংস্থা ক্যাসপারস্কাই ল্যাবের দাবি, ফেসবুক মেসেঞ্জারে ঘুরে বেড়াচ্ছে নানা বিপজ্জনক অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার লিঙ্ক। ক্লিক করলেই খুলে যাচ্ছে বিজ্ঞাপনের সাইট। সে সব সাইট থেকে অর্থ কামাচ্ছে সাইবার অপরাধীরা।
কী ভাবে বুঝবেন?
অপরিচিত ব্যক্তি থেকে নয়, একেবারে কাছের বন্ধুর নাম করেই আসতে পারে এমন মেসেজ। যেমন “ডেভিড ভিডিও” নামে ঘোরাফেরা করছে একটি মেসেজ। সেখানে ক্লিক করলে একটি বিট.লি লিঙ্ক ফরোয়ার্ড হয়ে গুগল ডক পেজ খুলছে। সেখানে ওই ফেসবুক ফ্রেন্ডের ছবিসুদ্ধ একটি ভিডিও রয়েছে। এই ভিডিও ক্লিক করলেই বেশ কিছু অযাচিত ওয়েবসাইট খুলে যাচ্ছে। ক্যাসপারস্কাই ল্যাবের সিনিয়র সিকিউরিটি গবেষক ডেভিড জেকবি বলেন, “এই সব ওয়েবসাইট খুলে যাওয়া মানেই কুকিজ ঢুকে যাচ্ছে ব্রাউজারে, যার ফলে ইন্টারনেটে আপনার অ্যাকটিভিটি নজরে রাখছে তারা।”
বিশেষজ্ঞদের মতে, এ ধরনের মেসেজ আপনার ভুয়ো ফেসবুক বন্ধুর হাত ধরে আসছে। যার ফলে ক্লিক করার সম্ভবনাও বেশি থাকে। সে ক্ষেত্রে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও আশঙ্কা থাকছে।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com