আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
হেয়ার স্কুলের প্রাপ্তন ছাত্র হিসেবে কলকাতার বিভিন্ন সড়কে জিয়াউর রহমানের ছবি      পলাতক আসামিকে ভারতে রেখে এলেন আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিপি!      নেতাদের জনসম্পৃক্ততা ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর তাগিদ খালেদা জিয়ার      সড়ক দুর্ঘটনায় আহত এমপি গোলাম মোস্তফার অবস্থা আশঙ্কাজনক      ভারতের মানসী চিল্লার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট      যে কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চীন      নির্বাচন নয় আরাকান চাই      
খাদ্য নিয়ন্ত্রণ ছাড়াই ওজন কমানোর ৭টি সহজ উপায়
মো:নাসির(নিউ জার্সি আমেরিকা থেকে )
Published : Saturday, 26 August, 2017 at 5:18 PM
খাদ্য নিয়ন্ত্রণ ছাড়াই ওজন কমানোর ৭টি সহজ উপায়ওজন কমাতে চান? তাই ভাবছেন কঠোর ডায়েটিং করলেই একমাত্র এমনটা করা সম্ভব হবে। এই ভাবনা কিন্তু একেবারেই ঠিক নয়। কারণ না খেয়ে কারো ওজন কমেনা বরং উল্টোটাই হয়। ঠিকমতো খাবার না খেলে, বিশেষত সকালে নাশতা না করলে ওজন বাড়তে শুরু করে। সেই সঙ্গে শরীর তার প্রয়োজনীয় উপাদানগুলি না পাওয়ার কারণে ভাঙতে থাকে। 
আসল সমস্যাটা কিন্তু এখানেই। ডায়েটিং বলতে আদতে কী বোঝায় তা অনেকেই জানেন না। ফলে ভুল পথে গিয়ে শরীরটাকেই নষ্ট করে ফেলেন। বেশিরভাগই মনে করেন, ডায়েটিং মানে হলো কম খাওয়া বা একেবারেই না খাওয়া। আচ্ছা না হয় কম খেলেন। কী খেতে হবে সেই নিয়েও বেশিরভাগ মানুষ ঠিক মতো জানেন না। শুধু প্রচলিত কিছু ভুল ধারণাকে সত্যি মেনে লেগে পড়েন ওজন কমাতে। যেমন কেউ ক্যালোরি খাওয়া একেবারে ছেড়ে দেন, আবার কেউ শুধু ফল বা কিছু না খেয়েই সারা দিন কাটিয়ে দেন। এই ধরনের খাওয়ার অভ্যাসকে কিন্তু ডায়েটিং বলে না। 
তাই এই লেখায় এমন কিছু সহজ উপায় তুলে ধরা হলো, যা অক্ষরে অক্ষরে মেনে চললে ডায়েটিং ছাড়াই ওজন কমাতে পারবেন সহজে:

১. ফলের রস খাওয়ার সময় তাতে পরিমাণ মতো তিসি গাছের বীজ অথবা পেঁপের বীজ মিশিয়ে খাবেন। এই বীজগুলি প্রোটিন সমৃদ্ধ হওয়ায় শরীরে প্রোটিনের ঘাটতি হওয়ার আশঙ্কা কমে। প্রসঙ্গত, সেলের গঠনে প্রোটিন কাজে আসে। তাই এই উপাদানটির ঘাটতি নানা রোগকে ঢেকে আনতে পারে কিন্তু!
২. রান্নায় হলুদ, গোলমরিচের মতো প্রাকৃতিক মশলা বেশি করে ব্যবহার করুন। এই মশলাগুলিতে চর্বি বিতাড়নকারী এনজাইম রয়েছে যা শরীরে প্রবেশ করে চর্বিকে গলিয়ে ওজন কমায়। 
৩. ওজন কমাতে হলে দিনে কম করে ৩ লিটার পানি খেতেই হবে। প্রসঙ্গত, পানি আমাদের হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীরে চর্বি জমার মাত্রা হ্রাস পায়। 
৪. প্রতিদিন নিয়ম করে প্রচুর ফল এবং শাক-সবজি খান। এমনটা করলে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পাবে। ফলে শরীরে চর্বির পরিমাণ কমবে। 
৫. প্রতিদিনের খাদ্য তালিকা থেকে চর্বি জাতীয় খাবারকে একেবারে বাদ দিয়ে দেবেন না। কারণ শরীরের গঠনে চর্বিরও প্রয়োজন রয়েছে। তাই ভাল চর্বি রয়েছে এমন খাবার, যেমন- অ্যাভোকাডো, নারকেল তেল প্রভৃতি নিয়মিত খেতে হবে। 
৬. একেবারে অনেকটা না খেয়ে অল্প অল্প করে, বারে বারে খান। এমনটা করলে শরীর তার প্রয়োজনীয় উপাদানগুলিও পাবে, আবার ওজনও কমবে। 
৭. শরীরচর্চা না করলে কিন্তু কোনোভাবেই ওজন হ্রাস করা সম্ভব হবে না। তাই ওপরে আলোচিত নিয়মগুলি মানার সঙ্গে সঙ্গে প্রতিদিন নিয়ম করে ৪০ মিনিট শরীরচর্চা করতে হবে। তাহলেই দেখবেন শরীর নষ্ট না হয়েই ওজন কমতে শুরু করবে।







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com