আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
হেয়ার স্কুলের প্রাপ্তন ছাত্র হিসেবে কলকাতার বিভিন্ন সড়কে জিয়াউর রহমানের ছবি      পলাতক আসামিকে ভারতে রেখে এলেন আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিপি!      নেতাদের জনসম্পৃক্ততা ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর তাগিদ খালেদা জিয়ার      সড়ক দুর্ঘটনায় আহত এমপি গোলাম মোস্তফার অবস্থা আশঙ্কাজনক      ভারতের মানসী চিল্লার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট      যে কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চীন      নির্বাচন নয় আরাকান চাই      
২০২১ সালের পর একটি বাড়ি একটি খামার প্রকল্প থাকছে না
Published : Thursday, 24 August, 2017 at 5:42 PM
২০২১ সালের পর একটি বাড়ি একটি খামার প্রকল্প থাকছে নাবিডিহটনিউজ,ঢাকা: ২০২১ সালের পর ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ আর থাকছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন ব্যাংকিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, সারাদেশের মানুষকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। তবে এখনও সবাই এ প্রকল্পের আওতায় আসেনি। আশা করা হচ্ছে ২০২১ সালের মধ্যে সবাই ‘একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় আসবে। তখন এ প্রকল্পের আর প্রয়োজন হবে না। অর্থাৎ ২০২০-২০২১ অর্থবছরে এ প্রকল্প আর থাকবে না। তখন একটি বাড়ি একটি খামার প্রকল্পের কার্যক্রম পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে চলবে।
তিনি বলেন, ১৯৮৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশের মানুষের মধ্যে সঞ্চয়মুখী মনোভাব গড়ে উঠেছে। এটা দেশের অর্থনীতিতে একটা বড় পরিবর্তন এনেছে। ক্ষুদ্র ঋণ বলতে এখন আর কিছু নেই। মানুষ এখন গ্রুপভিত্তিক ঋণ নেয়। এসব ঋণ নিয়ে যৌথভাবে কৃষি ব্যবসা করে।
মুহিত বলেন, পল্লী সঞ্চয় ব্যাংকের ৪৮৫টি শাখায় অনলাইন সেবা চালু করা হয়েছে। এটা খুবই ভালো খবর। বাংলাদেশে আর কোনো ব্যাংক এত বড় কার্যক্রম গ্রহণ করতে পারেনি।
পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান মিহির কান্তি মজুমদার বলেন, কোনো ব্যাংক ৮ শতাংশ সুদে ঋণ দিতে পারে না। কিন্তু পল্লী সঞ্চয় ব্যাংক ৮ শতাংশ সুদে ঋণ দিয়ে থাকে। এ ব্যাংকটি মৌসুমী ঋণও দিয়ে থাকে। পল্লী সঞ্চয় ব্যাংক ভবিষ্যতে ইউনিয়ন পর্যায়েও শাখা নিয়ে যেতে চায়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান প্রমুখ।







অর্থ ও বাণিজ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com