আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
ঝালকাঠির জেলার ও জেল সুপারের বিরুদ্ধে দুদক’র কাছে দূর্নীতি-আসামী নির্যাতনের অভিযোগ      শিগগিরই নদীমাতৃক বরিশাল-ঝালকাঠিসহ ৯ জেলা রেল নেটওয়ার্কের আওতায়      নকলে বাঁধা দেয়ায় শিক্ষককে ব্যাট দিয়ে পিটিয়ে হাসপাতালে পাঠালেন জেএসসি পরীক্ষার্থী!      বিএনপির সাংগঠনিক ত্রুটির কথা খালেদা জিয়াকে জানালেন উপদেষ্টারা      নির্বাচনে অংশ নিলে বিভিন্ন ক্যাটাগরিতে আসন বন্টন করবে বিএনপি      পিইসি ও জেএসসি শিক্ষার্থীদের পরীক্ষাভীতি কাটিয়ে তোলে: প্রধানমন্ত্রী      পদত্যাগ করলেন মুগাবে: কে হচ্ছেন জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট?      
হিলটন হিউম্যানিটেরিয়ান পুরস্কার জিতল আইসিডিডিআর,বি
Published : Thursday, 24 August, 2017 at 1:20 AM
হিলটন হিউম্যানিটেরিয়ান পুরস্কার জিতল আইসিডিডিআর,বিডেস্ক রিপোর্ট: স্বাস্থ্যবিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি (ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ) চিকিৎসা বিজ্ঞানে তাদের সৃজনশীল গবেষণার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের এন হিলটন হিউম্যানিটেরিয়ান পুরস্কার পেয়েছে। পুরস্কারের অর্থ বাবদ ২ মিলিয়ন ডলার দেওয়া হবে সংস্থাটিকে। সৃজনশীল গবেষণার মধ্য দিয়ে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর স্বাস্থ্য সংকট মোকাবিলায় বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হচ্ছে। হিলটন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিইও পিটার লাফার্ন আইসিডিডিআর,বি-কে পুরস্কার দেওয়ার পেছনে ওই স্বাস্থ্যবিষয়ক গবেষণা প্রতিষ্ঠানের রিহাইড্রেশন (ওরস্যালাইসন)  উদ্ভাবনের কথা বিশেষভাবে উল্লেখ করেছেন। এদিকে, পুরস্কার প্রাপ্তির খবরটি নিশ্চিত করেছেন আইসিডিডিআর,বি-র জনসংযোগ কর্মকর্তা তারিফুল ইসলাম খান।
বিশ্বখ্যাত হোটেল উদ্যোক্তা কনরাড এন হিলটন ১৯৪৪ সালে লস এঞ্জেলসভিত্তিক হিলটন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। সূচনালগ্ন থেকে এ পর্যন্ত ফাউন্ডেশন বিশ্বব্যাপী বিভিন্ন দাতব্য প্রকল্পে বিপুল পরিমাণ অর্থ সহায়তা দিয়েছে। অন্যদিকে, আইসিডিডিআর,বি একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত এবং এর দায়িত্ব হচ্ছে উদরাময় রোগ, পুষ্টি এবং আনুষাঙ্গিক অন্যান্য বিষয়ে গবেষণা পরিচালনা করা।  
বুধবার এক বিবৃতিতে হিলটন ফাউন্ডেশন জানিয়েছে, আইসিডিডিআর,বিতে ২০০ জন বিজ্ঞান গবেষক রয়েছেন। আরও রয়েছেন ৪০০০ কর্মী। পৃথিবীর সব থেকে বড় ডায়রিয়া হাসপাতালের মাধ্যমে বছরে ২ লাখ ২০ হাজার মানুষকে চিকিৎসা সহায়তা দিয়ে থাকে আইসিডিডিআর,বি। এভাবে তারা বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের প্রাণ রক্ষায় ভূমিকা রেখেছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়, বিগত ৫০ বছর ধরে কম টাকায় স্বাস্থ্যসেবা মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে সংস্থাটি তাদের গবেষণা ও অন্যান্য কর্মকাণ্ডের মধ্য দিয়ে। এই স্বীকৃতির অংশ হিসেবে দুই মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে আইসিডিডিআর,বি-কে। এই টাকা তারা স্বাধীনভাবে ব্যয় করতে পারবে।
উল্লেখ্য, এর আগে আরও ২১টি প্রতিষ্ঠানকে একইরকম স্বীকৃতি দিয়েছে হিলটন ফাউন্ডেশন। সম্প্রতি পুরস্কার পাওয়াদের মধ্যে টাক্সফোর্স ফর গ্লোবাল হেলথ, ল্যানডেসা এবং ফাউনটেন হাউস অন্যতম।
প্রসঙ্গত: আইসিডিডিআর,বি’র বিজ্ঞান গবেষণার এক চমকপ্রদ উদ্ভাবন হচ্ছে ওরস্যালাইন।  হিলটন ফাউন্ডেশন-এর  চেয়ারম্যান ও সিইও পিটার লাফার্ন বলেছেন, ‘কেবল খাবার পানিশূন্যতাজনিত দূষণকে (ওরাল ডিহাইড্রেশন পলিউশন) বিবেচনায় নিলেই দেখা যায়, আইসিডিডিআর,বি এ পর্যন্ত ৫ কোটি মানুষের জীবন রক্ষা করেছে। ওরাল রিহাইড্রেশন (ওরস্যালাইসন) বিশ শতকের চিকিৎসা-বিজ্ঞান গবেষণায় সব থেকে গুরুত্বপূর্ণ অগ্রগতি। আমরা একে এক দুর্দান্ত ভূমিকা বলে মনে করি।’     
লাফার্ন বলেন, আইসিডিডিআর,বি বিশ্বকে দেখিয়ে দিয়েছে, কেবল টিকা নয়, রোগ প্রতিরোধের অন্য উপায়ও আছে। ওরস্যালাইন উদ্ভাবনের আর্থিক দিকটির ওপর জোর দিয়ে বলেন, সাশ্রয়ী পদ্ধতি উদ্ভাবন করে বিশ্বজুড়ে দরিদ্রদের স্বাস্থ্যসেবায় আত্মনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। তিনি আরো যোগ বলেন, ওরাল রি-হাইড্রেশন আইসিডিডিআর,বি'র অনেক কর্মকাণ্ডের মধ্যে একটি। শুধু এটিকে বিবেচনায় নিয়েই তাদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আইসিডিডিআর,বি'র এক্সিকিউটিভ ডিরেক্টর ড. জন ক্লিমেন্স বলেছেন, টিকা গর্ভবতী নারী কিংবা শিশুদের জন্য উপযুক্ত নয়, এমন বিবেচনা থেকে বিকল্প পদ্ধতি হিসেবে তারা ওরস্যালাইন উদ্ভাবন করতে সমর্থ হয়েছিলেন। হিলটন ফাউন্ডেশনের পুরস্কার দরিদ্রদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের পথে তাদের আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি। ড. জন ক্লিমেন্স জানান, বাংলাদেশ সরকারের কাছে থেকে তারা অব্যাহত সমর্থন ও সহযোগিতা পেয়ে থাকেন।







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com