আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
কুমিল্লায় সিভিল সার্জন অফিসের নাম ভাঙ্গিয়ে চলছে ভুয়া হাসপাতাল ও ভুয়া ডাক্তার       বিএনপিতে রাজনীতিকরা উপেক্ষিত: ব্যবসায়ী ও পেশাজীবীদের জয়জয়কার!      রামপুরা থানা আওয়ামীলীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছে বিএনপি-জামায়াত নেতারা!      নিষিদ্ধ বিট কয়েনের গোপন বাজারে ছদ্মনামে লেনদেন      বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে মানবপাচারের নতুন রুট ইন্দোনেশিয়া       দিনদিন বাড়ছে ডাক্তারের সংখ্যা: গত পাঁচ বছরে ২৫ হাজার এমবিবিএস ডাক্তার      ডিএনসিসি উপনির্বাচন: আদালতের মাধ্যমে উপনির্বাচন স্থগিত করার আশঙ্কাই সত্য হলো      
এয়ার ইন্ডিয়ার যাত্রী হয়রানির দায়ে ভোক্তা অধিকার আইনে দুই লাখ টাকা জরিমানা
Published : Sunday, 20 August, 2017 at 2:17 AM
এয়ার ইন্ডিয়ার যাত্রী হয়রানির দায়ে ভোক্তা অধিকার আইনে দুই লাখ টাকা জরিমানাবিডিহটনিউজ,ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী হয়রানির দায়ে এয়ার ইন্ডিয়াকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সব ট্রাভেল ডকুমেন্ট সঠিক থাকার পরও রাশেদুল হাসান নামের একজন যাত্রীকে বোর্ডিং পাস দিতে অপারগতা প্রকাশ করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫৩ ধারায় এয়ার ইন্ডিয়াকে জরিমানা করে আদালত। শনিবার (১৯ আগস্ট)  রাত সাড়ে ৮টার দিকে  হযরত শাহজালাল বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইউসুফ মোবাইল কোর্ট বসিয়ে এ আদেশ প্রদান করেন।
বিমানবন্দর সূত্র জানায়,  এ কে এম রাশেদুল হাসান নামের ওই যাত্রীর  লিখিত অভিযোগের ভিত্তিতে এয়ার ইন্ডিয়াকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫৩ ধারায় দুই লাখ টাকা জরিমানা করা হয়।  নোয়াখালী জেলার সোনাইমুড়ি থানার বাসিন্দা রাশেদুল শনিবার (১৯ আগস্ট) ভিজিট ভিসায় ভারত যাওয়ার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ারইন্ডিয়া চেক-ইন কাউন্টারে গেলে কাউন্টার সুপারভাইজার প্রথমে তার রিটার্ন টিকিট দেখতে চান।  রিটার্ন টিকিট দেখানোর পর সুপারভাইজার পুনরায় তার হোটেল বুকিং দেখতে চান, যদিও ইন্ডিয়াতে ভিজিট ভিসায় হোটেল বুকিং আবশ্যিক নয়। যাত্রী হোটেল বুকিং দেখানোর পর পুনরায় ইন্ডিয়ায় তার আত্মীয়স্বজন আছে কিনা জিজ্ঞাসা করা হয়। ইন্ডিয়াতে যাত্রীর ভাই থাকেন জানালেও  সুপারভাইজার বলেন, 'ভাই থাকতে আপনি হোটেলে উঠবেন কেন? বিষয়টা কনফিউজিং। আমরা আপনাকে নিতে পারবো না।'
সূত্র জানায়, এ কে এম রাশেদুল হাসান এ বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনাকারী এয়ারপোর্ট ম্যাজিস্ট্রেটের কাছে অভিযোগ করেন। এ কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এয়ার ইন্ডিয়াকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। যাত্রিকে নির্ধারিত এআই-২২৯ ফ্লাইটে পূর্বের টিকেটেই ইন্ডিয়া প্রেরণের নির্দেশ দেয়া হয়। যাত্রী রাশেদুল হাসান রাত ৯টা ২৫ মিনিটে এয়ার ইন্ডিয়ার নির্ধারিত ফ্লাইটে ইন্ডিয়ার উদ্দেশ্যে রওয়া হয়ে গেছেন। রাত ১১ টার দিকে জরিমানার অর্থ পরিশোধ করে এয়ার ইন্ডিয়া।
এয়ার ইন্ডিয়ার যাত্রী রাশেদুল হাসান১৩ সেপ্টেম্বর দেশে ফিরে আসার পর ম্যাজিস্ট্রে কার্যালয় হতে আদায় করা জরিমানার অর্থের ২৫ শতাংশ (৫০ হাজার টাকা) গ্রহণ করবেন। অবশিষ্ট ৭৫ শতাংশ (১ লাখ ৫০ হাজার টাকা) সরকারি কোষাগারে জমা হবে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে শাহজালাল বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইউসুফ বলেন, ‘ইন্ডিয়ায় ভিজিট ভিসায় কেবল রিটার্ন টিকিটের আবশ্যকতা আছে। হোটেল বুকিং কিংবা আত্মীয়স্বজন থাকা না থাকার কোনও ব্যাপার নেই। যাত্রীর অভিযোগের ভিত্তিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এয়ার ইন্ডিয়াকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।







আইন আদালত পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com