আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
ঝালকাঠির জেলার ও জেল সুপারের বিরুদ্ধে দুদক’র কাছে দূর্নীতি-আসামী নির্যাতনের অভিযোগ      শিগগিরই নদীমাতৃক বরিশাল-ঝালকাঠিসহ ৯ জেলা রেল নেটওয়ার্কের আওতায়      নকলে বাঁধা দেয়ায় শিক্ষককে ব্যাট দিয়ে পিটিয়ে হাসপাতালে পাঠালেন জেএসসি পরীক্ষার্থী!      বিএনপির সাংগঠনিক ত্রুটির কথা খালেদা জিয়াকে জানালেন উপদেষ্টারা      নির্বাচনে অংশ নিলে বিভিন্ন ক্যাটাগরিতে আসন বন্টন করবে বিএনপি      পিইসি ও জেএসসি শিক্ষার্থীদের পরীক্ষাভীতি কাটিয়ে তোলে: প্রধানমন্ত্রী      পদত্যাগ করলেন মুগাবে: কে হচ্ছেন জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট?      
প্রধানমন্ত্রীর নির্দেশে চালের আমদানি শুল্ক আরও ৫ শতাংশ কমছে
Published : Wednesday, 9 August, 2017 at 4:12 PM
প্রধানমন্ত্রীর নির্দেশে চালের আমদানি শুল্ক আরও ৫ শতাংশ কমছেবিডিহটনিউজ,ঢাকা: চালের আমদানি শুল্ক আরও ৫ শতাংশ কমছে। সোমবার মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে নির্দেশনা দেওয়ার পর মঙ্গলবার জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিকে বিষয়টি অবহিত করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এ সিদ্ধান্ত কার্যকর হলে চালের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমে ৫ শতাংশে নেমে আসবে। এছাড়াও বৈঠকে বন্যার কারণে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে বলে জানানো হয়েছে।
বিষয়টি নিশ্চিত করেছেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরীসহ অন্যান্য সদস্যরা।
মঙ্গলবার সংসদ ভবনে দশম জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এ  বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চাল, পেঁয়াজ, লবণসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি নিয়ে আলোচনা হয়।
কমিটির সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মো. মোতাহার হোসেন, এনামুল হক, আ ক ম বাহাউদ্দীন, মো. ছানোয়ার হোসেন, লায়লা আরজুমান বানু এবং মোহাম্মদ হাছান ইমাম খান অংশগ্রহণ করেন।
বৈঠকের বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘চালের শুল্ক আগে ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছিল। সোমবার প্রধানমন্ত্রী সেখান থেকে আরও ৫ শতাংশ কমিয়ে দিয়েছেন। এখন আমদানি শুল্ক থাকছে মাত্র ৫ শতাংশ। আশা করা যায় এতে চালের দাম আরও কমে আসবে। ’
তিনি আরও বলেন, ‘চালের দাম বাড়ার তো কোন কারণ নেই। যথেষ্ট পরিমাণ চালের মজুদ রয়েছে। বন্যায় জনমনে প্যানিক সৃষ্টি ও কিছু লোকের কারসাজির জন্য দামটা বেড়ে গেছে।’
কমিটির সদস্য আ ক ম বাহাউদ্দীন বলেন, ‘চাল, পেঁয়াজ, লবণসহ সব ধরনের জিনিসপত্রের দাম নিয়ে আলোচনা হয়েছে। হাওরে অকাল বন্যা ও বর্ষা মওসুমে স্বাভাবিক বন্যা পরিস্থিতির কারণে চাল আমদানিতে শুল্ক আরও এক দফায় কমানোর বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। বিষয়টি বৈঠকে মন্ত্রণালয় আমাদের অবহিত করেছে। এছাড়াও মন্ত্রণালয় আমাদের জানিয়েছে, বন্যার কারণে পেঁয়াজের দাম কিছুটা বেড়ে গেছে ।’
তবে সংসদীয় কমিটিকে বিষয়টি অবহিত করা হলেও এ বিষয়ে এখনও প্রজ্ঞাপন জারি হয়নি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, ‘সিদ্ধান্ত হয়ে গেছে। অর্থ মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন যাবে।’
এদিকে, চালের আমদানি শুল্ক কমছে এমন আগাম ধারণা পাওয়ায় বলে হিলি বন্দরে শত শত চালের ট্রাক আটকে আছে। 
বন্যার কারণে পেঁয়াজের দাম বেড়েছে: বন্যার কারণে পেঁয়াজের দাম বেড়েছে বলেও সংসদীয় কমিটিকে অবহিত করেছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে খুব শিগগিরই এটা স্বাভাবিক হয়ে যাবে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে।
গত বছর একই সময়ের তুলনায় এবার পেঁয়াজের দাম কম রয়েছে দাবি করে  কমিটির সদস্য বাহাউদ্দীন বলেন, দাম বাড়ার বিষয়টি মন্ত্রণালয় মনিটরিং করছে। শিগগিরই সব ঠিক হয়ে যাবে।
পেঁয়াজের দাম প্রশ্নে তিনি বলেন, পেঁয়াজের দাম খুবই পড়ে গিয়েছিল। এখন এটা একটু বেড়ে যাওয়ায় মানুষের মাথা খারাপ হয়ে গেছে। সবাইকে বলব ধৈর্য্য ধারণ করুন, কিছুদিনের মধ্যেই দাম কমে যাবে।
মন্ত্রণালয়ের ব্যাখ্যার সঙ্গে কমিটি একমত পোষণ করেছে উল্লেখ করে তিনি বলেন, এখন মুক্ত বাজার অর্থনীতি চলছে। সব কিছু এখন নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আমাদের এখানে বন্যা হলে ভারত থেকে পেঁয়াজ আমদানি করে থাকি। কিন্তু এবার সেখানেও বন্যার কারণে দাম বেড়ে গেছে। ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। তাছাড়া সামনে কোরবানি এ কারণেও কিছুটা দাম বেড়েছে।
টিসিবি’র নতুন ডিলার নিয়োগের সুপারিশ: বৈঠকে কমিটির পক্ষ থেকে টিসিবির পণ্য জেলা ও উপজেলায় আরো সম্প্রসারণের জন্য নতুন করে ডিলার নিয়োগের জন্য সুপারিশ ও  টিসিবির পণ্য মানুষ সহজে পেতে পারে সেজন্য মনিটরিং ব্যবস্থা আরও জোরদার করার পরামর্শ দেওয়া হয়।
এছাড়াও বৈঠকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা জাকঁজমকপূর্ণভাবে আয়োজন এবং গুরুত্বপূর্ণ স্থানে বাংলাদেশের প্যাভিলিয়ন বরাদ্দ নেওয়ার জন্য মেলা আয়োজকদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বিভিন্ন দূতাবাস ও রফতানি বাণিজ্য সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশন, স্টেক হোল্ডারদের সঙ্গে সভা করে প্রাথমিক মেলা ক্যালেন্ডার প্রস্তুত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। 







অর্থ ও বাণিজ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com