আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গাদের পুনর্বাসন ও ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী       জাতিসংঘের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডী'র শরণার্থী ক্যাম্প পরির্দশন      যেভাবে মোবাইল ট্র্যাক করে পুলিশ বা হ্যাকাররা      উ. কোরিয়ার ‘সবচেয়ে কাছে’ দিয়ে মার্কিন বোমারু বিমান উড়ে গেল      অফিস সহকারীর বিরুদ্ধে সেবা বাণিজ্যের অভিযোগ      রোহিঙ্গাদের গ্রামগুলো এখন বৌদ্ধ মগদের দখলে       নিয়োগ পরিক্ষায় প্রক্সি: ভ্রাম্যমান আদালত কর্তৃক দুই জনের কারাদন্ড      
বলিউড দুনিয়ায় শাহরুখের ‘মার্কেটিং’ এর ধারে কাছে নেই কেউ
Published : Friday, 4 August, 2017 at 5:25 PM, Count : 310
বলিউড দুনিয়ায় শাহরুখের ‘মার্কেটিং’ এর ধারে কাছে নেই কেউবিনোদন ডেস্ক: বয়স ৫১। টোল পড়া হাসি। চোখে আবেগ। এনার্জির প্যান্ডোরার বক্স নিয়ে যখন সামনে আসেন হার্টবিট বেড়ে যায় অনেকের। এক একটা শুক্রবার বক্স অফিসে নতুন করে মাদকতা নিয়ে হাজির হন। যেখানে পাশাপাশি হাত ধরে হাঁটে অভিনয় ও বাণিজ্য।
ঠিকই ধরেছেন। শাহরুখ খানের কথাই বলছি। সদ্য মুক্তি পেল ইমতিয়াজ আলি পরিচালিত ‘জব হ্যারি মেট সেজল’। শাহরুখ-অনুষ্কা জুটির নতুন ছবি। অভিনেতা শাহরুখের নতুন করে পরীক্ষায় বসার আর প্রয়োজন নেই। কিন্তু বিজনেস ম্যান শাহরুখ?  না! পরীক্ষা হয়তো জনসমক্ষে দিতে হয় না। কিন্তু পরীক্ষাটা চলে গোপনে। নিজের সঙ্গে নিজের। মার্কেটিং স্ট্র্যাটেজিতে প্রতিটি ছবিতে নিজেকে ছাপিয়ে যাওয়ার পরীক্ষা। অনস্ক্রিন ‘শোম্যানশিপ’কে ছবির প্রচারে ব্যবহার করে বক্স অফিসে সাফল্য পাওয়ার পরীক্ষা।
বলিউডে এই ফর্মুলার শুরু অনেকটা শাহরুখের হাত ধরেই। শুরুর দিন থেকেই শাহরুখ যেন এক নিরলস কর্মী। প্রোডাকশন, মার্কেটিং— তাঁর ‘রেড চিলিজ এন্টারটেনমেন্ট’ প্রযোজনা সংস্থায় এ সব ভাবার জন্য আলাদা আলাদা টিম রয়েছে ঠিকই। তবে মাস্টারমাইন্ড কিন্তু শাহরুখ নিজেই। যেমন ধরুন এই নতুন ছবিটা। হলে আপনাকে নিয়ে যাওয়ার জন্য কত না কাণ্ড করেছেন বাদশা…
এত দিন ধরে প্রথমে ছবির ট্রেলার রিলিজ হত, তার পর গান, তার পর সরাসরি হলে গিয়ে ছবি। শাহরুখের মতো ‘মার্কেটিং মুঘল’-এর হাত ধরেই প্রথম সামনে এসেছে ছবির ‘মিনি ট্রেলার’ মুক্তি। ভেবে দেখুন, একটা ছবিকে দেখানোর জন্য শাহরুখ কী ভাবে আপনার মাথার ভিতর ঢুকে পড়ছেন। আপনার কী কী দেখলে ওই ছবিটার প্রতি তুমুল আকর্ষণ তৈরি হবে তা যেন রীতিমতো গুলে খেয়েছেন কিঙ্গ খান। দেখুন না, ‘জব হ্যারি মেট সেজল’-এর জন্যই কী কী করেছেন শাহরুখ। ট্রেলার, মিনি ট্রেলার, গান, নাচ, দেশব্যাপী ঘুরে ঘুরে প্রচার। এমনকী স্পাইডারম্যান হয়ে বাসের রড ধরে ঝুলে স্টান্ট করতেও বাকি রাখেননি বাদশা। কিন্তু শাহরুখের এমন মার্কেটিং স্ট্র্যাটেজি কিন্তু নতুন নয়। এর আগেও তিনি নিজের ছবির জন্য নানা ‘প্রচার-কেতা’ দেখিয়েছেন।

রা.ওয়ান
২০১১-র ক্রিকেট বিশ্বকাপ মঞ্চে ছবির প্রথম টিজার লঞ্চ। ভারতীয় ছবিতে নতুন সুপারহিরোর জন্ম দিলেন শাহরুখ খান অ্যান্ড কোম্পানি। টানা দশ মাস ধরে প্রায় ৩০টি ব্র্যান্ডের সঙ্গে টাই-আপ করে প্রচার করেছিলেন শাহরুখ। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, ছবির প্রচারেই শুধু খরচ করেছিলেন ৫২ কোটি টাকা। রা.ওয়ান-এর ভিডিও গেম, ইউনিফর্ম, ট্যাটু থেকে শুরু করে বিখ্যাত মার্কিন র‌্যাপার অ্যাকনকে দিয়ে ছবির একটি গানও গাইয়েছিলেন কিঙ্গ খান।

মাই নেম ইজ খান
অ্যাসপারগার্স সিনড্রোমে আক্রান্ত রিজওয়ান খানের, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের এক অনন্য কাহিনি নিয়ে ছবি। প্রোমোশনের জন্য মার্কিন স্টক মার্কেট ‘ন্যাসদাক’-এ গিয়ে ঘণ্টাধ্বনি বাজিয়ে সে দিনের বাজারের শুভারম্ভ করেছিলেন শাহরুখ-কাজল।

হ্যাপি নিউ ইয়ার
ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন দেশে ডান্স শো-এর মাধ্যমে প্রচার হয়েছিল ছবির। বিশ্ব জুড়ে এই ট্যুরের নাম ছিল ‘স্প্ল্যাশ’। ছবির গান ‘ইন্ডিয়াওয়ালে’র নামে একটি ডান্স রিয়্যালিটি শো চালু হয়েছিল ‘দিল সে নাচে ইন্ডিয়াওয়ালে’।

ফ্যান
শাহরুখের ছক ভাঙা ছবি। নিজেই সেজেছিলেন নিজের ফ্যান। প্রচারেও ছিল চমক। ছবি রিলিজের প্রায় কয়েক মাস আগে শাহরুখের বাংলো মন্নতের বাইরের দেওয়ালে ‘গ্রাফিটি’। লেখা ছিল, ‘Luv U SRK, C U on 15th’। সঙ্গে নাম লেখা গৌরব। পরে জানা যায়, ছবির প্রোমোশনের জন্য শাহরুখই এই স্টান্ট করিয়েছিলেন।

রইস
ছবির প্রচারে হয়েছিল ‘রইস রেলযাত্রা’। মুম্বই-দিল্লি অগস্ট ক্রান্তি রাজধানী এক্সপ্রেসে চড়ে প্রচার অভিযান করেন শাহরুখ। তবে রেলের কাছ থেকে যথাযথ অনুমতি না নেওয়ার অভিযোগ উঠেছিল। অস্বাভাবিক ভিড়ের চাপে বিশৃঙ্খলাও ঘটেছিল। মৃত্যুও হয়েছিল এক জনের।
সম্প্রতি শাহরুখের ‘রেড চিলিজ’ জুটি বেঁধেছে অনলাইন ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট নেটফ্লিক্সের সঙ্গেও। রেড চিলিজ এন্টারটেনমেন্টের ব্যানারে মুক্তি পাওয়া সমস্ত ছবিই দেখা যাবে নেটফ্লিক্সের ওয়েবসাইটে। পাশাপাশি ওয়েব সিরিজের পরিকল্পনাও রয়েছে কিঙ্গ খানের।

কখনও কখনও বক্স অফিসে মুখ থুবড়ে পড়লেও, এমন ‘বাদশাহি’ প্রচারের আলোয় ভাল ব্যবসা করা ছবির সংখ্যাও কিন্তু বাদশার ঝুলিতে খুব একটা কম না। পাশাপাশি, আইপিএলে কেকেআর দলের কর্ণধার শাহরুখ ক্রিকেটের মঞ্চকেও ব্যবহার করেছেন তার ছবির জনপ্রিয়তা বাড়াতে।
তবে ছবির প্রোমোশনে কিঙ্গ খানকে ‘কমপিট’ করার ক্ষমতা দেখিয়েছেন আমির খান, সলমন খানরাও। সেই জন্যই তো আমির ছদ্মবেশে কলকাতায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়ি চলে এসেছিলেন। রাস্তার ভিড়ে মিশে ছবির প্রচার করেছেন। সলমনও কোনও দিন খামতি করেন না। কিন্তু কোথায় যেন শাহরুখের মার্কেটিং স্ট্র্যাটেজিকে ওঁরা ঠিক টেক্কা দিতে পারেন না। আর সে জন্যই বোধ হয় তাঁকে বলি-মার্কেটিং দুনিয়ার ‘ডন’ বললেও ভুল হবে না।







বিনোদন পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com