আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
ঝালকাঠির জেলার ও জেল সুপারের বিরুদ্ধে দুদক’র কাছে দূর্নীতি-আসামী নির্যাতনের অভিযোগ      শিগগিরই নদীমাতৃক বরিশাল-ঝালকাঠিসহ ৯ জেলা রেল নেটওয়ার্কের আওতায়      নকলে বাঁধা দেয়ায় শিক্ষককে ব্যাট দিয়ে পিটিয়ে হাসপাতালে পাঠালেন জেএসসি পরীক্ষার্থী!      বিএনপির সাংগঠনিক ত্রুটির কথা খালেদা জিয়াকে জানালেন উপদেষ্টারা      নির্বাচনে অংশ নিলে বিভিন্ন ক্যাটাগরিতে আসন বন্টন করবে বিএনপি      পিইসি ও জেএসসি শিক্ষার্থীদের পরীক্ষাভীতি কাটিয়ে তোলে: প্রধানমন্ত্রী      পদত্যাগ করলেন মুগাবে: কে হচ্ছেন জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট?      
মুভি রিভিউ: জব হ্যারি মেট সেজল
Published : Friday, 4 August, 2017 at 5:11 PM
মুভি রিভিউ: জব হ্যারি মেট সেজলবিনোদন ডেস্ক: গন্তব্যটা বেশি গুরুত্বপূর্ণ? নাকি যাত্রাটা? কেউ বলবেন, গন্তব্যে না গেলে আর যাওয়ার মানে কী? কেউ বলবেন, শুধু গন্তব্যে যাওয়ার জন্যই যদি যাওয়া, তা হলে তো যাওয়ার অনুভূতিটাই বোঝা যায় না।কারও আবার মনে হতে পারে, যাত্রাটাই তো গন্তব্য!
জার্নি আর ডেস্টিনেশনের এই ধাঁধাটা পছন্দ করেন ইমতিয়াজ আলি। তাঁর ছবিতেও তা আসে। জীবনে হোক বা সম্পর্কে। নতুন ছবি ‘যব হ্যারি মেট সেজল’-এও তিনি সেই ধারার ব্যতিক্রম করেননি। ইউরোপে ট্যুর গাইড হ্যারি (শাহরুখ খান) ঘুরতে এসে এনগেজমেন্টের রিং হারিয়ে ফেলা সেজলের (অনুষ্কা শর্মা) সঙ্গী হয় এনগেজমেন্ট রিং খুঁজতে। সেই খোঁজাই আসলে হয়ে ওঠে হ্যারি আর সেজলের নিজেদের সত্তাকে খোঁজার যাত্রা।
আমাদের সকলের আসলে বহু সত্তা। আমরা দুনিয়ার সঙ্গে রোজকার যাপনের সুবিধায় বদলে বদলে নিতে থাকি সত্তাগুলোকে। রোজ রোজ নির্মাণ করি নতুন নতুন সত্তা। কিন্তু রোজকার জীবনের এই মেকি, নির্মিত সত্তার ভিড়ে আমরা হারিয়ে ফেলি নিজের প্রিয়, আপন সত্তাকে। যাকে সাজপোশাক পরিয়ে বাইরে আনতে হয় না। যে সত্তা আবরণ ও আভরণহীন, তাই পবিত্র। এই ‘সোল সার্চিং’ ইমতিয়াজের সিগনেচার।
ইমতিয়াজের এই অভিযানে জাহাজের ক্যাপ্টেন শাহরুখ। তাঁর কাঁধেই জাহাজের ভার। কিং খানের সঙ্গে ইমতিয়াজ আগে ছবি করেননি। ডিয়ার জিন্দেগি, রইসের পর শাহরুখ আবার নিজের পুরনো ট্র্যাকে। প্রেমিক। চরিত্রে শাহরুখ নিজেকে উজাড় করে দিয়েছেন। বয়স বাড়লেও তিনি স্ক্রিনে এখনও ওয়াইনের মতোই। অনুষ্কা পাল্লা দিয়েছেন প্রতি ফ্রেমে। শাহরুখের কাঠিন্য ও অনুষ্কার উচ্ছ্বলতা ’যব তক হ্যায় জান’-কে মনে পড়ায়।
কিন্তু শুধু ক্যাপ্টেন আর কত টানবেন? অযথা দীর্ঘ গল্প, দুর্বল চিত্রনাট্যের জন্য দ্বিতীয়ার্ধ জুড়ে গোটা ছবি যেন রাডারহীন জাহাজ। শাহরুখ-অনুষ্কার যে কেমিস্ট্রি গোটা প্রথমার্ধকে টানটান রাখে, যে কেমিস্ট্রি এই ছবিকে অন্য মাত্রা দিতে পারত, দ্বিতীয়ার্ধে তাঁদের সেই কথোপকথনই আর মন টানে না।
এর একটা কারণ গল্পের অপ্রয়োজনীয় দৈর্ঘ্য ও অপ্রয়োজনীয় চরিত্রের আসা। পর্তুগালে অবৈধ বসবাসকারী বা ক্রিমিনাল হিসেবে যে ভাবে বিশেষত বাংলাভাষীদের এই ছবিতে স্টিরিওটাইপ করা হয়েছে, তা পরিচালকের কাছ থেকে আশা করা যায় না। শাহরুখের বাঙালি ফ্যানদের এতে ক্ষুব্ধ হওয়ারই কথা।
প্রিতমের ‘রাধা’ আর ‘হাওয়ায়েঁ’ ছাড়া অন্য গান মনে থাকে না। বরং কে ইউ মোহাননের ক্যামেরায় ইউরোপের ঝাঁ চকচকে লোকেশনে শাহরুখ-অনুষ্কার জুটির গ্ল্যামার নজরকাড়া। কিন্তু ছবির শেষের দিকের গল্পের দিশাহারা অবস্থা সেই নজর ঘুরিয়ে দেয়। হ্যারি-সেজলের আলাদা হওয়ার পর ফিরে আসা দেখা যায়। কিন্তু কেন তারা এল, তাদের সেই তাগিদ আরও বিশদে দেখানোর প্রয়োজন ছিল। 
ইমতিয়াজের এই ‘জার্নি’ তাই অচেনা পথে বেরিয়ে গিয়ে নিজে নিজে পথ চিনে ফেরার আনন্দ দিতে পারে না। বরং অচেনা পথে খানিক বেরিয়েও চেনা পথে ফিরে দ্রুত বাড়ি ফেরার রোমাঞ্চহীনতাতেই আটকে থাকে।
চলচ্চিত্রের নাম: চলি জব হ্যারি মেট সেজল
পরিচালক: ইমতিয়াজ আলি
অভিনয়: শাহরুখ খান, অনুষ্কা শর্মা








বিনোদন পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com