আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গা সঙ্কট সমাধানে শেখ হাসিনার ছয় প্রস্তাব: ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ঐক্যের ডাক      মুন্সিগঞ্জে টেক্সটাইল মিলে আগুনে নিহত ৬      উত্তর কোরিয়াকে উড়িয়ে দেওয়ার হুমকী দিলেন ট্রাম্প      ওয়েস্ট ইন্ডিজের হারে ২০১৯ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল শ্রীলঙ্কা      ৭.১ মাত্রার ভূমিকম্পে মেক্সিকোতে মৃতের সংখ্যা দুইশো ছাড়িয়েছে      পাটের বস্তা ব্যবহার নিয়ে মন্ত্রীদের ভুল ব্যাখ্যা দিয়েছেন অসাধু চাল ব্যবসায়ীরা: মীর্জা আজম      বন্যায় যে পরিমাণ ক্ষতি হয়েছে তার চেয়ে বেশি চাল আমদানি করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী      
আরোগ্যযোগ্য নয় বলে মুক্তামনির অস্ত্রোপচারে সিঙ্গাপুরের অসম্মতি: শনিবার ঢামেকে অপারেশন
Published : Thursday, 3 August, 2017 at 5:21 PM, Update: 04.08.2017 4:57:24 PM, Count : 194
আরোগ্যযোগ্য নয় বলে মুক্তামনির অস্ত্রোপচারে সিঙ্গাপুরের অসম্মতি: শনিবার ঢামেকে অপারেশনবিডিহটনিউজ,ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার কিশোরী মুক্তামনিকে সিঙ্গাপুর নেওয়ার কথা ছিল। সে মোতাবেক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। ভিডিও কলের মাধ্যমে মুক্তামনির শরীরের আক্রান্ত জায়গা দেখানো হয় এবং তার টেস্টের রিপোর্ট পাঠিয়ে সার্বিক বিষয় অবহিত করা হয়।
এরপরই সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডাক্তার বি কে টাং মুক্তামনির অস্ত্রোপচারে অপারগতা প্রকাশ করেন।
তিনি ঢামেক কর্তৃপক্ষকে জানিয়ে দেন, মুক্তামনির বিরল চর্মরোগ আরোগ্যযোগ্য নয়। এজন্য সেখানে অস্ত্রোপচার করাও সম্ভব নয়।
মুক্তামনির অস্ত্রোপচারের বিষয়ে বৃহস্পতিবার ঢামেকে এক সংবাদ সম্মেলন অয়োজন করা হয়।
সেখানে জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুক্তামনিকে সিঙ্গাপুরে চিকিৎসা করাতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডাক্তার বি কে টাং অস্ত্রোপচারে অপারগতা প্রকাশ করেছেন।’
তিনি বলেন, ‘এতে আমরা হতাশ হইনি। আগামী শনিবার ১৩ সদস্যের অভিজ্ঞ চিকিৎসকের একটি দল তার অপারেশন করবেন।’
এ সময় সামন্ত লাল মুক্তামনির জন্য দেশবাসীর কাছে দোয়া চান। বলেন, ‘মুক্তামনির অপারেশনে অনেক ঝুঁকি রয়েছে। যেকোনো কিছু হতে পারে। সব কিছু মাথায় রেখেই অপারেশন করা হচ্ছে। আপনারা দোয়া করবেন যেন, আমরা তাকে সুস্থ করে তুলতে পারি।’
সাতক্ষীরার সদর উপজেলার কামারবায়সা গ্রামের মুদি দোকানি ইব্রাহীম হোসেনের মেয়ে মুক্তামনি (১২)। জন্মের দেড় বছর পর মুক্তামনির দেহে একটি ছোট মার্বেলের মতো গোটা দেখা দেয়। এরপর থেকে সেটি বাড়তে থাকে।
দেশের বিভিন্ন হাসপাতালে নিয়েও তার কোনো চিকিৎসা হয়নি। তার আক্রান্ত ডান হাত এখন ছোট আকারের গাছের গুড়ির রুপ নিয়ে প্রচণ্ড ভারি হয়ে উঠেছে। এতে পচনও ধরেছে।
পোকাও জন্মেছে। দিন রাত চুলকানি ও যন্ত্রণায় অস্থির হয়ে থাকে মুক্তামনি। আক্রান্ত স্থান থেকে বিকট গন্ধ ছুটছে।
এ রোগ তার দেহের সর্বত্র ছড়িয়ে গেছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। এসব কারণে তাদের বাড়িতে আত্মীয়-স্বজন ও পড়শীদের যাতায়াতও এক রকম বন্ধ হয়ে গেছে।
সম্প্রতি মুক্তামনির এই বিরল রোগ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপরই তাকে ঢাকায় পাঠিয়ে সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসার উদ্যোগ নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।
গত ১১ জুলাই মুক্তামনিকে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। বর্তমানে সে ৬০৮ নম্বর বেডে চিকিৎসাধীন।







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com