আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গা সঙ্কট সমাধানে শেখ হাসিনার ছয় প্রস্তাব: ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ঐক্যের ডাক      মুন্সিগঞ্জে টেক্সটাইল মিলে আগুনে নিহত ৬      উত্তর কোরিয়াকে উড়িয়ে দেওয়ার হুমকী দিলেন ট্রাম্প      ওয়েস্ট ইন্ডিজের হারে ২০১৯ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল শ্রীলঙ্কা      ৭.১ মাত্রার ভূমিকম্পে মেক্সিকোতে মৃতের সংখ্যা দুইশো ছাড়িয়েছে      পাটের বস্তা ব্যবহার নিয়ে মন্ত্রীদের ভুল ব্যাখ্যা দিয়েছেন অসাধু চাল ব্যবসায়ীরা: মীর্জা আজম      বন্যায় যে পরিমাণ ক্ষতি হয়েছে তার চেয়ে বেশি চাল আমদানি করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী      
ছয় ঘণ্টার অপারেশনে আলাদা হলো তৌফা-তহুরা
Published : Tuesday, 1 August, 2017 at 4:58 PM, Count : 100
ছয় ঘণ্টার অপারেশনে আলাদা হলো তৌফা-তহুরাবিডিহটনিউজ,ঢাকা: প্রায় সাড়ে ৬ ঘণ্টার অপারেশনে তৌফা ও তহুরাকে আলাদা করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক কানিজ হাসিনা শিউলি এই তথ্য নিশ্চিত করেছেন। শিশু দুটি সুস্থ রয়েছে বলেও জানান তিনি।
মঙ্গলবার বিকাল পৌনে ৩টার দিকে অপারেশন থিয়েটার থেকে বের হয়ে গণমাধ্যম কর্মীদের অধ্যাপক কানিজ হাসিনা বলেন, ‘আমরা দীর্ঘ সাড়ে ৬ ঘণ্টা অপারেশন চালিয়ে তৌফা ও তহুরাকে আলাদা করেছি। বর্তমানে তারা সুস্থ ও স্বাভাবিক রয়েছে। প্রতিটি মুহূর্ত তাদের পর্যবেক্ষণ করা হচ্ছে। আপাতত আর কিছু বলা যাচ্ছে না। পরে বিস্তারিত জানানো হবে।’
এর আগে জোড়া শিশু তৌফা ও তহুরার অপারেশনের প্রক্রিয়া শুরু হয় সকাল ৮টার দিকে। ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের তৃতীয় তলায় নিউরোসার্জারি বিভাগের অস্ত্রোপচার কক্ষে এই অপারেশন হয়। সকাল ১০টা থেকে ১৬-১৭ জনের বিশেষজ্ঞ ডাক্তার টিম তাদের শরীরে অস্ত্রোপচার শুরু করেন।
অপারেশন চলমান অবস্থায় বেলা ১২টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেনও জানান, পরিস্থিতি স্বাভাবিক আছে।
উল্লেখ্য, গত বছর ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের ঝিনিয়া গ্রামের রাজু মিয়ার স্ত্রী সাহিদা বেগম নিজ বাড়িতে জোড়া কন্যা সন্তানের জন্ম দেন। কোমরের কাছে জোড়া লাগানো শিশু দুটির সব অঙ্গপ্রত্যঙ্গই আলাদা। শুধু প্রস্রাব-পায়খানার রাস্তা একটি ছিল।
তৌফা ও তহুরাকে গত বছর ৮ অক্টোবর তাদের ঢামেক হাসপাতালে প্রথমবার ভর্তি করা হয়েছিল। তখন তাদের একটি সফল অপারেশনও করা হয়েছিল। গত ২১ এপ্রিল দ্বিতীয়বারের মতো ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়।







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com