আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
নাগরিক সমাবেশে এমপিদের পোস্টার নিয়ে শো-ডাউন করল কর্মী-সমর্থকরা      আ,লীগ নেতা জাফরউল্যাহ'র পানামা পেপারসের পর বিএনপি নেতা মিন্টুর প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি      আত্রাইয়ে কালি মন্দিরের মূর্তি ভাংচুর      মার্কিন কংগ্রেসে উপস্থাপন করা হবে রোহিঙ্গাদের কাছ থেকে পাওয়া তথ্য       সমাবেশে না আসলে বেতন কাটা যাবে: বিএনপির মহাসচিব      সিএনজি চালকদের উবার ও পাঠাও বন্ধে কর্মসূচি দেওয়ায় ক্রুদ্ধ যাত্রীরা      কাঠালিয়ায় ইউএনও-পিআইও দ্বন্দ্বে চাল আত্মসাতের কাহিনী ফাঁস!      
ভারতে তৈরি বফর্স কামানে সস্তার চিনা মাল:সিবিআইয়ের মামলা
Published : Saturday, 22 July, 2017 at 6:02 PM
ভারতে তৈরি বফর্স কামানে সস্তার চিনা মাল:সিবিআইয়ের মামলা আন্তর্জাতিক ডেস্ক: দেশে তৈরি বফর্স কামান ধনুশে সস্তার চিনা যন্ত্রাংশ দেওয়ার অভিযোগে দিল্লির একটি বেসরকারি সংস্থা সিন্ধ সেল‌্স সিন্ডিকেট-এর বিরুদ্ধে প্রতারণা ও ষড়যন্ত্রের মামলা দায়ের করল সিবিআই। এই কাজে জড়িত থাকার অভিযোগে মধ্যপ্রদেশের গান‌্স ক্যারেজ ফ্যাক্টরি (জিসিএফ)-র কয়েক জন অজ্ঞাতপরিচয় কর্মকর্তার বিরুদ্ধেও মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
সিবিআই সূত্রে খবর, বফর্স কামান ধনুশের ‘ওয়্যার রেস রোলার বিয়ারিং’ বানানোর জন্য সিন্ধ সিন্ডিকেট-কে বরাত দিয়েছিল জিসিএফ। সিবিআই-এর করা এফআইআর-এ বলা হয়েছে, ২০১৩-য় দিল্লির ওই সংস্থাটিকে ৩৫ লক্ষ ৩৮ হাজার টাকার বিনিময়ে চারটি বিয়ারিং বানানোর বরাত দেওয়া হয়েছিল। ২০১৪-য় ৫৩ লক্ষ ৭ হাজার টাকার চুক্তিতে ফের ৬টি বিয়ারিং বানানোর বরাত দেওয়া হয়েছিল ওই সংস্থাকেই। সিন্ধ সিন্ডিকেট দু’টি বিয়ারিং সরবরাহ করে ওই বছরেরই ৭ এপ্রিল থেকে ১২ অগস্টের মধ্যে তিনটে আলাদা সময়ে। অভিযোগ, যে বিয়ারিংগুলো সরবরাহ করা হয়েছিল সেগুলোর সার্টিফিকেশনে দেখানো হয় যন্ত্রাংশগুলো জার্মানির সংস্থা সিআরবি অ্যান্তরিবস্টেচনিক-এর তৈরি। এমনকী বিয়ারিংগুলোর গায়ে ‘মেড ইন জার্মানি’ খোদাই করে লিখে দেওয়াও হয়েছিল। সিন্ধ সিন্ডিকেট আশ্বাসও দিয়েছিল যদি কোনও সমস্যা হয়, তা হলে বিনামূল্যে সেগুলো ঠিক করে দেওয়ার দায়িত্ব তাদের।
জিসিএফ যখন সরবরাহ করা বিয়ারিংগুলো পরীক্ষা করে, মাপের ক্ষেত্রে গড়বড় ধরা পড়ে সেগুলোয়। সিবিআইয়ের অভিযোগ, ত্রুটি ধরা পড়ার পরই জিসিএফ-এর কয়েক জন অজ্ঞাত পরিচয় কর্মকর্তাকে বিষয়টিকে ‘স্পেশ্যাল কেস’ হিসাবে দেখিয়ে নিজেদের হেফাজতে বিয়ারিংগুলো নিয়ে নেন। সিবিআই আরও জানিয়েছে, তদন্ত করে তারা জানতে পারে সিন্ধ সিন্ডিকেট জার্মানির যে সংস্থার কথা সার্টিফিকেশনে উল্লেখ করেছে, সেই সংস্থা এ ধরনের কোনও যন্ত্রাংশ বানায়ই না। শুধু তাই নয়, সংস্থাটি বিয়ারিং সরবরাহ করার সময় জার্মান সংস্থাটির যে চিঠি দেখিয়েছিল, সেটাও ভুয়ো ছিল। তা হলে বিয়ারিংগুলো কোথা থেকে তৈরি করা হয়েছিল?
সিবিআই সূত্রে জানানো হয়েছে, তদন্ত করে তারা জানতে পারে বিয়ারিংগুলো আসলে বানিয়েছে দু’টি চিনা সংস্থা। তাদের মধ্যে একটি হল জুঝৌ হেলিন স্লুয়িং বিয়ারিংস কোম্পানি লিমিটেড এবং আরটিআর ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।
ভারতে তৈরি এই ধনুশ কামান ১৯৯৯-এর কার্গিল যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। এটি দেশীয় প্রযুক্তির বফর্স হাউইত্জার কামান। 







আন্তর্জাতিক পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com