আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
পছন্দের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শুরু হলো ভর্তি যুদ্ধ: বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্ভব্য ভর্তি পরীক্ষার তারিখ      একাত্তরের যুদ্ধ মনে আছে তো? পাকিস্তানকে হুঁশিয়ারি ভারতের শাসক দলের উপরাষ্ট্রপতি প্রার্থীর      ভারতকে হারিয়ে নারী ক্রিকেট বিশ্বকাপ জয় করলো ইংল্যান্ড      এই বছর যে কারণে এইচএসসির ফলে বড় ধস       র‌্যাবকে প্রশ্নবিদ্ধ করেছেন তারেক সাঈদ : অ্যাটর্নি জেনারেল      ভিসা ব্যবস্থা কঠোর করে হলেও বৈধ ভিসা নিয়ে যাওয়াদের হয়রানি বন্ধে মালয়েশিয়ার প্রতি আহ্বান      এসএসসির পর এইচএসসিতেও ফল বিপর্যয় কুমিল্লা বোর্ডে      
আগৈলঝাড়ায় চিকুনগুনিয়া আতঙ্ক: স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে খোলা হয়নি হেল্পডেক্স
অপূর্ব লাল সরকার
Published : Tuesday, 11 July, 2017 at 4:45 PM, Count : 343
আগৈলঝাড়ায় চিকুনগুনিয়া আতঙ্ক: স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে খোলা হয়নি হেল্পডেক্সআগৈলঝাড়া (বরিশাল) থেকে : বরিশালের আগৈলঝাড়া উপজেলাবাসীর আতঙ্কের অপর নাম চিকুনগুনিয়া। জ্বর হলেই, জ্বরটি চিকুনগুনিয়া কিনা সেই আতঙ্কে ভুগছে ভুক্তভোগীরা। দেশের সব সরকারি হাসপাতালে চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় হেল্পডেস্ক খোলার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মো. নাসিম। কিন্তু আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এখন পর্যন্ত  হেল্পডেস্ক খোলার হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলতাফ হোসেন জানান, ঈদের পর থেকে এ পর্যন্ত আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় ৩৫-৪০ জন রোগী জ্বর নিয়ে ভর্তি হয়েছে। তাদের মধ্যে প্রায় সবাই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। কিন্তু তাদের এই জ্বরটি চিকুনগুনিয়া কিনা সেটা আমরা বলতে পারবোনা। তবে গ্রামের তুলনায় রোগটি শহরের মানুষের হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশী। চিকুনগুনিয়া সম্পর্কে তিনি বলেন, এ রোগের মূল উপসর্গ হলো জ্বর এবং অস্থি:সন্ধির ব্যথা। এই জ্বর হলে শরীরে ১০৪-১০৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা হতে পারে, তবে কাঁপুনি বা ঘাম দেয়না। জ্বরের সঙ্গে সঙ্গে মাথাব্যথা, চোখে জ্বালা, গায়ে লাল দানার মতো র‌্যাশ পরা, অবসাদ, অনিদ্রা, বমি বমি ভাব ইত্যাদি দেখা দিতে পারে। শরীরের বিভিন্ন স্থানে, বিশেষ করে অস্থি:সন্ধিতে তীব্র ব্যথা হয়, এমনকি ফুলেও যেতে পারে। তীব্র অবসাদ, পেশিতে ব্যাথা, অস্থি:সন্ধির ব্যথা জ্বর চলে যাওয়ার পর কয়েক সপ্তাহ পর্যন্ত থাকতে পারে। কোন কোন ক্ষেত্রে এ অবস্থা দীর্ঘদিন থাকতে পারে, যা অনেক ক্ষেত্রেই রোগীকে স্বাভাবিক কাজকর্মে অক্ষম করে তোলে। রোগীরা ব্যথায় এতই কাতর হয় যে, তাদের হাঁটতে কষ্ট হয় এমনকি সামনের দিকে বাকা হয়ে হাঁটেন। এক কথায় অসহ্য যন্ত্রণা হয় এই রোগে। এ রোগের চিকিৎসা হল পূর্ণ বিশ্রামের সাথে শুধুমাত্র প্যারাসিটামল জাতীয় ঔষধ আর তরল খাবার খাওয়া। ইতিমধ্যে দেশের সব সরকারী হাসপাতালে চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় হেল্পডেস্ক খোলার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী। মন্ত্রীর নির্দেশে দেশের সব জেলায় হেল্পডেস্ক খোলা হচ্ছে। গত সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এখন পর্যন্ত কোন হেল্পডেস্ক খোলা হয়নি বলে জানা গেছে।  







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com