আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
পছন্দের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শুরু হলো ভর্তি যুদ্ধ: বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্ভব্য ভর্তি পরীক্ষার তারিখ      একাত্তরের যুদ্ধ মনে আছে তো? পাকিস্তানকে হুঁশিয়ারি ভারতের শাসক দলের উপরাষ্ট্রপতি প্রার্থীর      ভারতকে হারিয়ে নারী ক্রিকেট বিশ্বকাপ জয় করলো ইংল্যান্ড      এই বছর যে কারণে এইচএসসির ফলে বড় ধস       র‌্যাবকে প্রশ্নবিদ্ধ করেছেন তারেক সাঈদ : অ্যাটর্নি জেনারেল      ভিসা ব্যবস্থা কঠোর করে হলেও বৈধ ভিসা নিয়ে যাওয়াদের হয়রানি বন্ধে মালয়েশিয়ার প্রতি আহ্বান      এসএসসির পর এইচএসসিতেও ফল বিপর্যয় কুমিল্লা বোর্ডে      
এখন থেকে সংক্রামণ রোধে ঢামেক হাসপাতালে দর্শনার্থী পাসের জন্য ফেরতযোগ্য ২০০ টাকা জমা
Published : Tuesday, 11 July, 2017 at 3:43 AM, Count : 126
এখন থেকে সংক্রামণ রোধে ঢামেক হাসপাতালে দর্শনার্থী পাসের জন্য ফেরতযোগ্য ২০০ টাকা জমাবিডিহটনিউজ,ঢাকা: সংক্রমণ হ্রাস, পরিস্কার-পরিচ্ছন্নতা রক্ষা, নিরাপত্তা ও রোগীদের সুচিকিৎসার স্বার্থে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে সোমবার সন্ধ্যা থেকে দর্শনার্থীদের জন্য নতুন নিয়ম চালু হয়েছে। নিয়মানুযায়ী রোগীদের স্বজন ও দর্শনার্থীদের এখন থেকে হাসপাতালে প্রবেশের ক্ষেত্রে ফেরতযোগ্য ২০০ টাকা জমা দিয়ে পাস গ্রহণ করতে হবে। জরুরি ও বহির্বিভাগে রোগী ভর্তির ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে। 
নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনও রোগী ভর্তির সময় তার স্বজনকে ২২৫ টাকা দিতে হবে। এর মধ্যে ১০ টাকা টিকেটে, ১৫ টাকা ভর্তিতে ও বাকি ফেরতযোগ্য ২০০টাকা দর্শনার্থী প্রবেশের পাসে। তবে, এই দর্শনার্থী পাসের ২০০ টাকা রোগী রিলিজের সময় ফেরত পাওয়া যাবে বলে নোটিশে উল্লেখ রয়েছে।
এখন থেকে সংক্রামণ রোধে ঢামেক হাসপাতালে দর্শনার্থী পাসের জন্য ফেরতযোগ্য ২০০ টাকা জমাহাসপাতাল সূত্র জানিয়েছে, সংক্রমণ হ্রাস, পরিস্কার-পরিচ্ছন্নতা রক্ষা, নিরাপত্তা ও রোগীদের সুচিকিৎসার স্বার্থে এই পাস চালু করা হয়েছে।
দর্শনার্থী পাসদর্শনার্থী পাসের শর্তাবলীতে বলা হয়েছে, রোগী ভর্তির সময় ২০০ টাকা জমা দিয়ে দর্শনার্থী পাস সংগ্রহ করতে হবে। রোগীকে হাসপাতালের ছাড়পত্র দেওয়া হলে দর্শনার্থী পাস জমা দিয়ে ২০০ টাকা ফেরত নেওয়া যাবে। রোগীর সঙ্গে হাসপাতালে প্রবেশের ক্ষেত্রে এই দর্শনার্থী পাস বাধ্যতামূলক করা হয়েছে। প্রতি রোগীর জন্য একটি পাস ও প্রয়োজনে অধিক পাস গ্রহণ করা যাবে জানানো হয়।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, রোগী ভর্তির সময়ই ২০০ টাকা প্রদান করে পাস গ্রহণ করতে হবে। দর্শনার্থী পাস ছাড়া কোনওভাবেই রোগীর কাছে অবস্থান করা যাবে না। হাসপাতাল ত্যাগের সময় সকাল ৮টা থেকে দুপুর ২টার মধ্যে নির্দিষ্ট কাউন্টারে পাস জমা দিয়ে ২০০ টাকা ফেরত নেওয়া যাবে। তবে বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত পাস ছাড়া রোগীর সঙ্গে সাক্ষাৎ করা যাবে। এছাড়া পাস হারিয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষকে জানাতে হবে। তবে এক্ষেত্রে জামানতের টাকা ফেরত পাওয়া যাবে না।
এখন থেকে সংক্রামণ রোধে ঢামেক হাসপাতালে দর্শনার্থী পাসের জন্য ফেরতযোগ্য ২০০ টাকা জমাজরুরি বিভাগের টিকিট কাউন্টারের ইনচার্জ মো. তরিকুল ইসলাম জানান, হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশে আমরা রোগীর স্বজনদের কাছ থেকে ২০০ টাকা করে রাখছি এবং তাদের স্বাক্ষর নিচ্ছি।যা রোগী রিলিজের সময় ফিরত দেওয়া হবে।
বহির্বিভাগের ওয়ার্ড মাস্টার মো. রিয়াজ জানান, পরিচালকের নির্দেশে আমরা এখন থেকেই এ নিয়মে ভর্তি করব। তবে এ বিষয়ে হাসপাতালের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।
উল্লেখ্য, এর আগে দর্শনার্থী পাশ ছিল ফ্রি। রোগীর স্বজনরা কোনওরকমের জামানত বা টাকা ছাড়াই হাসপাতালে চিকিৎসাধীন থাকা রোগীর সঙ্গে দেখা করতে পারতেন।
ভর্তির সময় অতিরিক্ত ২০০ টাকা জমা রাখতে হলেও এতো খুশী রোগীরা। তারা জানান, এই যুগে ২০০ টাকা খুব বড় অংকের টাকা নয়। হাসপাতালের দালালরা রোগী ধরা বাবদ এরচেয়ে অনেক বেশী টাকা নিয়ে যাচ্ছেন। এছাড়া এই টাকা ফেরৎ দেওয়া হবে। কিন্তু, এতে হাসপাতালের পরিবেশ উন্নত হবে বলে তারা আশা করছেন।  







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com