আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গাদের পুনর্বাসন ও ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী       জাতিসংঘের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডী'র শরণার্থী ক্যাম্প পরির্দশন      যেভাবে মোবাইল ট্র্যাক করে পুলিশ বা হ্যাকাররা      উ. কোরিয়ার ‘সবচেয়ে কাছে’ দিয়ে মার্কিন বোমারু বিমান উড়ে গেল      অফিস সহকারীর বিরুদ্ধে সেবা বাণিজ্যের অভিযোগ      রোহিঙ্গাদের গ্রামগুলো এখন বৌদ্ধ মগদের দখলে       নিয়োগ পরিক্ষায় প্রক্সি: ভ্রাম্যমান আদালত কর্তৃক দুই জনের কারাদন্ড      
কোন পূর্ব ঘোষণা ছাড়াই "এ্যাডভেন্সার-১" লঞ্চের ট্রিপ বাতিল
ঝালকাঠি থেকে ঢাকা রুটের সহস্রাধিক যাত্রী চরম দুর্ভোগে
আজমীর হোসেন তালুকদার
Published : Tuesday, 4 July, 2017 at 12:56 AM, Count : 46209
ঝালকাঠি থেকে ঢাকা রুটের সহস্রাধিক যাত্রী চরম দুর্ভোগে ঝালকাঠি:: ঝালকাঠি-ঢাকা রুটে নতুন এ্যাডভেন্সার-১ লঞ্চ কর্তৃপক্ষের বিরুদ্ধে যাত্রীদের আর্থিক হয়রানি, দুর্ব্যবহার ও অসৌজন্যমূলক আচরণের গুরুত্বর অভিযোগ উঠেছে। গত ২ জুলাই নতুন এ লঞ্চ "এ্যাডভেন্সার-১" কর্তৃপক্ষ কোন পূর্ব ঘোষণা না দিয়েই ঝালকাঠি টু ঢাকা রুটের ট্রিপ বাতিল করায় প্রায় সহ¯্রাধিক যাত্রী চরম দূর্ভোগের শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এমন কি ঝালকাঠি ভায়া নলছিটি ও দপদপিয়া এ তিনটি লঞ্চ ষ্টেশনে উপস্থিত বহুযাত্রী অবর্ননীয় দুর্ভোগের মধ্যে পরেছে। প্রত্যন্ত গ্রাম থেকে কর্মস্থলে গমনে ইচ্ছুক অনেক অসহায় যাত্রী ঢাকা বা বাড়ী কোথাও ফিরতে না পের লঞ্চঘাটেই নিদারুন কষ্টে রাত কাটিয়েছে বলে অভিযোগে জানাগেছে।
ভূক্তোভুগীদের অভিযোগে জানা গেছে, ঈদ উপলক্ষে এ রুটে প্রতিদিন দু'টি লঞ্চ চলাচলের সিদ্ধান্ত হয়। কিন্তু রবিবার কোন পূর্বঘোষনা ছাড়াই নির্ধারিত"এ্যাডভেন্সার-১" লঞ্চটির যাত্রা বাতিল করেন। এদিকে ঝালকাঠি জেলা প্রশাসনের ভ্রাম্যমান টিম অতিরিক্ত যাত্রী বহনের অভিযোগে বিকাল ৪টার মধ্যে সুন্দরবন-৬ লঞ্চটি ঘাট ছেড়ে যেতে বাধ্য করে। ফলে ঝালকাঠি, নলছিটি ও দপদপিয়ার বহু যাত্রী চরম হয়রানির মুখে পড়েছে।
এ অবস্থায় ঢকার উদ্দেশ্যে রওয়ানা হওয়া সহ¯্রাধিক যাত্রী কেউ গাড়িযোগে বরিশাল লঞ্চঘাটে ও বাসষ্টান্ডে ছুটেছে আবার কেউ কাছে-পিঠে আত্মীয় স্বজনদের বাসা ও হোটেলে আশ্রয় নেয়। আর যাদের তা করার মতো ব্যবস্থা ছিলনা তারা লঞ্চঘাটই রাতভর বসে কাটায়। সরকার ঈদের পূর্বে-ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষের দূর্ভোগ লাগবে প্রশাসনকে সজাক থাকতে বললেও এ্যাডভেন্সার-১ লঞ্চের মালিক পক্ষের এধরনে স্বেচ্ছাচারীতার বিষয়ে স্থানীয় প্রশাসন কোন ব্যবস্থাই নেয়না বলে ভূক্তোভুগীরা ক্ষোভ প্রকাশ করেন।
অন্যদিকে এ্যাডভেন্সার-১ লঞ্চে সাধারণ ও কেবিন সব ধরনের যাত্রীদের কাছ থেকে পাল্লা দিয়ে দুই/তিনগুন বেশী ভাড়া আদায় করা সহ যাত্রীদের সাথে লঞ্চ ষ্টাফদের দুর্ব্যবহার ও অসৌজন্য মূলক আচরনে এমন কি শারিরিক ভাবে লাঞ্চিত করারও অভিযোগ উঠেছে। প্রতারিতরা নলছিটির ভবানীপুর গ্রামের আব্দুস সোবহান নামে এক যাত্রী অভিযোগ করেন, শনিবার ঝালকাঠি থেকে ঢাকাগামী এ্যাডভেন্সার-১ লঞ্চে ২৪০০ টাকায় ফ্যামিলি কেবিন বুকিং দেয়া। এসময় তাকে ৩টি টিকেট দেয়ার কথা থাকলেও লঞ্চে কর্তৃপক্ষ ২ টি টিকেট দিয়ে অতিরক্ত আরো একটি টিকেট কিনতে বাধ্য করে। এছাড়া লঞ্চ ষ্টাফরা ডেকের যায়গা দখল করে যাত্রীদের কাছে চরা মূল্যে বিকি করে বলেও অভিযোগ পাওয়া গেছে। 
ভূক্তোভুগীরা এহেন অন্যায় আচারন ও অর্থলোভী কার্যকলাপের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক ও নৌপ্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষসহ লঞ্চের মালিক নলছিটির সন্তান নিজাম উদ্দীন মৃধার সু-দৃষ্টি কামনা করেন। 







জাতীয় পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com