আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
এক অঙ্গে দুইরুপ: এক পাশে রাজকীয় অন্য পাশে চলে মফিজ ট্রেন      অপরাধী চক্রে রোহিঙ্গাদের জড়িয়ে যাওয়া নিয়ে শঙ্কায় বাংলাদেশ      আরাকান রোহিঙ্গা সলভেনশন আর্মি যেভাবে পরিচালিত হয়      ‘দুই এমপি’ সুষ্ঠু ভোট অনুষ্ঠানে অন্যতম বাধা: ড. কামাল      মাদক ব্যবসায়ীদের ধরতে আটটি সংস্থার তালিকা বিনিময়: আসছে যৌথ অভিযান      রোহিঙ্গা সংকটে জাতিসংঘের ‘দৃঢ় ও দ্রুত’ পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র: বাংলাদেশকে আর্থিক সহায়তা      রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালাচ্ছে মিয়ানমার: ফরাসি প্রেসিডেন্ট      
বাস্কেটবল উন্নয়নে কাজ করবে ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা
Published : Sunday, 2 July, 2017 at 5:08 PM, Count : 227
বাস্কেটবল উন্নয়নে কাজ করবে ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা সাদনান রাহমানঃ বিশ্বের ৪০টি দেশের মত বাংলাদেশে সম্পুর্ন বেসরকারি ও অলাভজনক প্রতিষ্ঠান ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা (ওয়াইবিওএ) জনপ্রিয় খেলা বাস্কেটবল উন্নয়নের লক্ষ্যে ব্যাপক কাজ করে যাচ্ছে।
ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা কর্তৃক অনুমোদিত ইয়ুথ বাস্কেটবল অফ বাংলাদেশ (ওয়াইবিবি) বাংলাদেশে ২০০৫ সাল থেকে এদের কার্যক্রম শুরু করে দেশের বাংলা ও ইংরেজি মাধ্যমের প্রায় ২৭টি স্কুলে বিভিন্নভাবে বাস্কেটবল বিতরণ, ক্যাম্পিংয়ের মাধ্যমে এবাস্কেটবল উন্নয়নে কাজ করবে ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা  খেলাকে সকলের কাছে উপভোগ্য করে তুলেছে। এছাড়া প্রতি বছর প্রতিষ্ঠানের নিজস্ব উদ্যোগে মহান স্বাধীনতা ও বিজয় দিবস উপলক্ষ্যে প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেখানে ইংরেজি মাধ্যমের পাশাপাশি বাংলা মাধ্যমের স্কুলগুলোও অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের প্রতিষ্ঠানের লোগো সম্বলিত টি-শার্ট, সার্টিফিকেট প্রদান করা, প্রতিযোগিতার ট্রফি, মেডেল প্রদান, বাস্কেটবল বিতরণ, ট্রেনিংসহ নানা ধরনের আয়োজন করা হয়ে থাকে যা সম্পুর্ন বিনামূল্যে দেয়া হয়ে থাকে। 
বাস্কেটবল উন্নয়নে কাজ করবে ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা মূলত গ্রেড-১ থেকে গ্রেড-১০ পর্যন্ত অর্থাৎ ১৮ বছরের নিচে সকল খেলোয়াড়দের নিয়ে এদের কার্যক্রম এমনটাই জানান ইয়ুথ বাস্কেটবল অফ বাংলাদেশ (ওয়াইবিবি)’র এম্বাস্যাডর মোহাম্মদ এস. ইসলাম। দেশব্যাপী বাস্কেটবল উন্নয়নে খেলোয়াড় বাছাইকরণ ও তাদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ ও যোগ্য গড়ে তুলতে তিনি সর্বাত্মক কাজ করে যাচ্ছেন। বাস্কেটবল উন্নয়নে বর্তমানে অনুর্ধ-১৮ ন্যাশনাল  চ্যাম্পিয়ানশীপ-২০১৭ ঘোষণার মাধ্যমে তিনি বাংলাদেশে আঠারো বছরের নিচে সকল বাস্কেটবলপ্রেমীদের খেলোয়াড়দের সমন্বয় ঘটানোর উদ্যোগ নিয়েছেন। বাস্কেটবল প্রসঙ্গে তিনি আরও বলেন, খেলাধুলার জগতে ব্যাপক সাড়া জাগানো এক জনপ্রিয় খেলা বাস্কেটবল। বিশ্বের ছোট বড় সব খেলার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বাস্কেটবল। অল্প পরিসরে অতি অল্প সময়ে শরীর ও মনকে চাঙ্গা করতে এই খেলার জুড়ি নেই। গোলাকৃতি, কমলা রঙের বল দিয়ে অভ্যন্তরীণ এবং বাইরের উভয় প্রকার মাঠেই এ খেলা হয়ে থাকে যা ১৮৯১ সালে মেসাচুসেটসের স্প্রিংফিল্ডের  অধ্যাপক  ড. জেমস নাইজস্মিথ  বাস্কেটবল খেলার উদ্ভাবন করেন। জনপ্রিয়তার দিক দিয়ে বাস্কেটবল বিশ্বে দ্বিতীয় স্থানে অবস্থান করলেও বাংলাদেশে এর তেমন প্রভাব নেই। গ্রীষ্মকালীন অলিম্পিকের অন্যতম ক্রীড়া হিসেবে বিবেচিত বাস্কেটবল। প্রমিলা বাস্কেটবলও সমান জনপ্রিয় তবে পুরুষদের তুলনায় কিছুটা কম জনপ্রিয়তা অর্জন করেছে। এককালে বাংলাদেশে এই খেলার ব্যাপক প্রচলন ছিল তা জরাজীর্ণ গ্রাউন্ড দেখেই বোঝা যায়। বহির্বিশ্বের দর্শকদের মাঝে এই খেলার জনপ্রিয়তা থাকলেও আমাদের দেশে এই খেলা এখন সীমাবদ্ধতার মধ্যে চলে এসেছে। ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে অহরহ বিভিন্নভাবে বিভিন্ন আয়োজনে বাস্কেটবল প্রতিযোগীতা দেখা যায়। সে তুলনায় বাস্কেটবল নিয়ে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা অনেকটাই আনকোড়া।    
বাংলাদেশ বাস্কেটবল নিয়ে তার পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি বলেন, ভবিষ্যতে আমরা ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা (ওয়াইবিওএ)-এর মত বাস্কেটবল ইন্সটিটিউট করব। যেখানে দেশের পাশাপাশি ও দেশের বাইরের খেলোয়াড়েরা খেলতে আসবে। খেলার মাধ্যমে বাংলাদেশকে জানবে। ইতিমধ্যে আমরা অক্টোবরে আমেরিকা থেকে দুজন প্রফেশনাল কোচ এনে দেশের জেলা-উপজেলা পর্যায়ের প্রায় সকল স্কুল-কলেজের ছেলেমেয়েদের ও স্থানীয় কোচদের নিয়ে নিয়ে বাংলাদেশে বাস্কেটবল কার্নিভাল করতে যাচ্ছি। তাছাড়া জেলাভিত্তিক বাছাই করে অনুর্ধ-১৮ ন্যাশনাল চ্যাম্পিয়ানশীপ-২০১৭ তো থাকছেই। তাদের মধ্যে সেরাদের নির্বাচন করে পরবর্তীতে দেশে এবং দেশের বাইরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করানো হবে। ইয়ুথ বাস্কেটবল অফ বাংলাদেশ (ওয়াইবিবি) থেকে এসব খেলোয়াড়দেরকে দক্ষ ও যোগ্য গড়ে তুলে দেশের পাশাপাশি সরাসরি ইয়ুথ বাস্কেটবল অফ আমেরিকা (ওয়াইবিওএ)-তে এবং ন্যাশনাল বাস্কেটবল এ্যাসোসিয়েশন (এনবিএ)’র মত আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের সুযোগ করে দেয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।







খেলাধুলা পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com