আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গা সঙ্কট সমাধানে শেখ হাসিনার ছয় প্রস্তাব: ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ঐক্যের ডাক      মুন্সিগঞ্জে টেক্সটাইল মিলে আগুনে নিহত ৬      উত্তর কোরিয়াকে উড়িয়ে দেওয়ার হুমকী দিলেন ট্রাম্প      ওয়েস্ট ইন্ডিজের হারে ২০১৯ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল শ্রীলঙ্কা      ৭.১ মাত্রার ভূমিকম্পে মেক্সিকোতে মৃতের সংখ্যা দুইশো ছাড়িয়েছে      পাটের বস্তা ব্যবহার নিয়ে মন্ত্রীদের ভুল ব্যাখ্যা দিয়েছেন অসাধু চাল ব্যবসায়ীরা: মীর্জা আজম      বন্যায় যে পরিমাণ ক্ষতি হয়েছে তার চেয়ে বেশি চাল আমদানি করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী      
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রেডিওলজি বিভাগে রোগী হয়রানী (ভিডিও)
সেলিনা আক্তার শান্তা
Published : Tuesday, 31 January, 2017 at 12:51 AM, Count : 869
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রেডিওলজি বিভাগে রোগী হয়রানী (ভিডিও)বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেডিওলজি ও ইমেজিং বিভাগে এক্স-রে ও আল্ট্রাস্নোগ্রাফী কাউন্টারে দলাল চক্রের খপ্পরে পড়ে রোগী হয়রানীর অভিযোগ উঠেছে।
গত ৫ জানুয়ারী এই প্রতিবেদক রেডিওলজি ও ইমেজিং বিভাগে আল্ট্রাস্নো এবং এক্স-রে কাউন্টারে রিসিট নেওয়ার জন্য সকাল ৮টার সময় উপস্থিত হয়ে আল্ট্রাস্নোগ্রাফী কাউন্টারে রিসিট নিতে গিয়ে তিনি নিজে দালালদের খপ্পরে পড়ে। সেখানে প্রকাশ্যে ঘুষ লেন-দেন হতে দেখা যায়। যার ভিডিও এই প্রতিবেদক ধারন করে। 
দালাল চক্রের আশির্বাদ ছাড়া রিসিট পাওয়া খুবই কঠিন। লম্বা লাইনে দাড়িয়ে থেকেও খুব কম সৌভাগ্যবান রোগীর ক্ষেত্রেই রিসিট কপালে জুটছিল। কিন্তু, মাত্র ১৫০ টাকা দিলেই পাওয়া যাচ্ছিল কাঙ্খিত রিসিট। যদিও দালাল চক্র রিসিট দেওয়া বাবদ দাম হাকাচ্ছিল ২৫০ থেকে ৩০০। কিন্তু, ১৫০ টাকার কমে রিসিট পাওয়া যাচ্ছিল না। আমাদের প্রতিবেদকের ভিডিওতে দেখা যায়, ১৫০টাকা প্রকাশ্যে হাত বদল হয়েছে। অন্য ভিডিওতে দেখা যায়, ভিডিও হচ্ছে বুঝতে পেরে দালাল চক্র সতর্কতার সাথে লেন-দেন করছিল।  সকাল ৮টায় আল্ট্রাস্নোগ্রাফী করার জন্য ৩০০ জন রোগীকে রিসিট দেওয়ার কথা এবং দুপুর ২টায় ৪০ জনকে । কিন্তু, বাস্তবতা হলো রোগীরা নির্দিষ্ট অংকের টাকা দালালদের না দিলে খুব কম সংখ্যক রোগীই রিসিট পাচ্ছিল ।

এছাড়াও এক্স-রে এর ক্ষেত্রেও একই হয়রানী দেখা গেছে। এক্স-রে এর ক্ষেত্রে সকালে ৩৫০ জন এবং বিকেলে ১৫০জনকে রিসিট দেওয়ার কথা।কিন্তু, প্রতিটা ক্ষেত্রে দালালচক্র নির্দিষ্ট অংকের টাকার বিনিময়েই রিসিট লেনদেন করছিল।

এই বিষয়ে কথা বলার জন্য সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় চেয়ারম্যান সালা উদ্দিন আহমেদের কাছে জানতে চাইলে তিনি সব বিষয় এড়িয়ে যান। তিনি বিষয়টি নিয়ে হসপিটালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন এর সাথে যোগাযোগ করতে বলেন। কিন্তু, পরিচালকের সাথে যোগাযোগে সকল প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর তার পিএ বিষয়টি নিয়ে লিখিত অভিযোগ করার পরামর্শ দেন।

তার কিছুদিন পর আমাদের প্রতিবেদক আবার  রেডিওলজি ও ইমেজিং বিভাগে গেলে সাধারণ ভাবেই রিসিট সংগ্রহ করতে সক্ষম হলেন। পরবর্তীতে আল্ট্রাস্নোগ্রাফী কক্ষ নং ৯ এ গেলে দেখা যায়, সরকার প্রদত্ত পর্দা থাকা শর্তেও মহিলা রোগীদের কোন প্রকার পর্দা না টেনেই অন্য রোগীদের সামনে আল্ট্রাস্নোগ্রাফী করা হচ্ছিল। এই বিষয়ে আমাদের প্রতিবেদক বারবার পর্দা টেনে দিলে তার সাথে খারাপ ব্যবহার করা হয়। তখন ডাক্তারের কাছে জানতে চাওয়া্ হয়, যদি পর্দা ব্যবহারই না করলেন, তবে পর্দা থাকার দরকার কি? তিনি এই বিষয়ে কিছুই আর বলতে চাননি। যদিও সেখানে উপস্থিত অন্য রোগীরা এই ডাক্তারের বিরুদ্ধে খারাপ ব্যবহারের অভিযোগ তুলেন। তারা জানান, রোগীরা পর্দা ব্যবহারের কথা বললেই ডাক্তার খারাপ ব্যবহার করছে এবং অনেক ক্ষেত্রে রোগীর আল্ট্রাস্নোগ্রাফী পর্যন্ত করছে না।
এই সব বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালকের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করেও এই প্রতিবেদক ব্যর্থ হয়। 







স্বাস্থ্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com