আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
রোহিঙ্গাদের পুনর্বাসন ও ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী       জাতিসংঘের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডী'র শরণার্থী ক্যাম্প পরির্দশন      যেভাবে মোবাইল ট্র্যাক করে পুলিশ বা হ্যাকাররা      উ. কোরিয়ার ‘সবচেয়ে কাছে’ দিয়ে মার্কিন বোমারু বিমান উড়ে গেল      অফিস সহকারীর বিরুদ্ধে সেবা বাণিজ্যের অভিযোগ      রোহিঙ্গাদের গ্রামগুলো এখন বৌদ্ধ মগদের দখলে       নিয়োগ পরিক্ষায় প্রক্সি: ভ্রাম্যমান আদালত কর্তৃক দুই জনের কারাদন্ড      
উইকেট শিকারে বিশ্বের শীর্ষ স্পিনার সাকিব
Published : Tuesday, 9 August, 2016 at 1:27 AM, Count : 1729
উইকেট শিকারে বিশ্বের শীর্ষ স্পিনার সাকিববিডিহটনিউজ, ঢাকা: বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বিপিএল, আইপিএল শিরোপার স্বাদ নিয়েছেন বহু আগেই। এবার তার পথচলায় যোগ হলো আরেকটি শিরোপা-সিপিএল। আর সিপিএলের শিরোপা জেতার ম্যাচে উইকেট শিকারের দিক দিয়ে টাইগার অলরাউন্ডার টি-টোয়েন্টির স্পিনারদের মধ্যে শীর্ষে অবস্থান করছেন।
দৃষ্টিগোচর না হওয়ার মতো এই রেকর্ড সাকিবকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে বিশ্বের সেরা সব স্পিনারদের টপকে সর্বোচ্চ উইকেট শিকারির মালিক সাকিব।
সিপিএলের ফাইনালে অ্যামাজন ওয়ারিয়র্সকে ৯ উইকেটে হারিয়েছে গেইল-সাঙ্গাকারা-রাসেল-সাকিবদের জ্যামাইকা। ম্যাচে সাকিব ৪ ওভার বল করে মাত্র ২৫ রান খরচায় তুলে নেন দুটি উইকেট।
আর এই দুটি উইকেটই সাকিবকে পৌঁছে দিয়েছে স্পিনারদের শীর্ষে। জাতীয় দল এবং বিশ্বের ভিন্ন ১৪টি ক্লাবের হয়ে খেলা সাকিব টি-টোয়েন্টিতে ২০৯ ম্যাচ খেলে দখল করেছেন ২৪২টি উইকেট। তার উপরে নেই কোনো স্পিনার। ১৯১ ম্যাচে ২৪১ উইকেট শিকার করে সাকিবের পরেই আছেন ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন। আর সাকিব-নারাইনের পরের জায়গাটি ধরে রেখেছেন ১৭৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২৪০ উইকেট দখল করা পাকিস্তানের স্পিনার সাঈদ আজমল।
পাকিস্তানের সাবেক দলপতি ও সিনিয়র অলরাউন্ডার শহীদ আফ্রিদি ২২৩ ম্যাচ খেলে উইকেট দখলে রেখেছেন ২৩৯টি।
টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারের দিক দিয়ে তালিকায় সাত নম্বরে সাকিব। তার উপরে যারা রয়েছেন তারা সবাই পেসার। তাই টি-টোয়েন্টি ফরমেটের সর্বোচ্চ উইকেট শিকারের এই তালিকায় সাকিব সাত নম্বরে থাকলেও তার উপরে কোনো স্পিনার নেই। সাকিবই এখন পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি টি-টোয়েন্টি স্পিনার।
এই তালিকায় এক নম্বরে ওয়েস্ট ইন্ডিজের পেসার ডোয়াইন ব্রাভোর। তার উইকেট সংখ্যা ৩৪১টি। ২৯৯ উইকেট নিয়ে দুইয়ে শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা, তিন নম্বরে থাকা পাকিস্তানি পেসার ইয়াসির আরাফাতের উইকেট সংখ্যা ২৮০টি। ঢাকা গ্লাডিয়েটর্স, পুনে ওয়ারিয়র্সের হয়ে খেলা প্রোটিয়া পেসার অলফোনসো থমাস ২৬৩ টি টি-টোয়েন্টি উইকেট নিয়ে রযেছেন চার নম্বরে। পাঁচ নম্বরে রয়েছেন ২৫৮ উইকেট শিকার করা পাকিস্তানি পেসার আজাহার মেহমুদ। আর ঠিক সাকিবের উপরে ছয় নম্বরে থাকা অস্ট্রেলিয়ান পেসার ড্রিক ন্যানেস পেয়েছেন ২৫৭ টি টি-টোয়েন্টি উইকেট।







খেলাধুলা পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com